এত বছরেও কেন একজন রোহিঙ্গাকে ফেরত পাঠানো যায়নি

নিজস্ব প্রতিবেদক
২৫ ফেব্রুয়ারী ২০২৪

গৃহযুদ্ধে লিপ্ত মিয়ানমার সামরিক জান্তার তিন শতাধিক সেনা বাংলাদেশে আশ্রয় নেওয়ার দুই-তিনদিন পরই মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে তাদেরকে। কিন্তু এত বছরে একজন রোহিঙ্গাকেও কেন মিয়ানমারে ফেরত পাঠানো যায়নি?

রোববার (২৫ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলন বিএনপির পক্ষ থেকে এসব কথা বলেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ঢাকার নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে  এ সংবাদ সম্মেলন হয়।

 

বিজভী বলেন, দেশটাকে নিয়ে ভাগবাটোয়ারার হাট বসানো হয়েছে। অরক্ষিত দেশের সীমান্ত। এমনকি অস্তিত্ব সংকটে দেশ। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব এখন হুমকির সম্মুখীন বলেও মন্তব্য করেন তিনি।

বিডিআর বিদ্রোহ নিয়েও এ সময় কথা বলেন রিজভী। জানান, সরকারের পৃষ্ঠপোষকতায় ঠান্ডামাথায় সুপরিকল্পতভাবে বিডিআর বিদ্রোহের নামে ৫৭ জন চৌকস সেনা কর্মকর্তাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে।  একদিনে এত সংখ্যক সেনা কর্মকর্তা হত্যার নজির বিশ্বের আর কোথাও নেই।  ইতোমধ্যে ১৫ বছর পার হয়ে গেলেও বর্বরোচিত এ হত্যাকান্ডের বিচার সম্পন্ন হয়নি এখনো। পিলখানায় সেনা হত্যাযজ্ঞের দায়ে যাদের কারাগারে থাকার কথা ছিল, তারাই অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করে রেখেছে এখন। সুপরিকল্পিত সেনা হত্যাযজ্ঞের পর দেশ আর ঘুরে দাঁড়াতে পারেনি বলেও মন্তব্য করেন রিজভী।

 

বিডি২৪অনলাইন/আরডি/এমকে

 


মন্তব্য
জেলার খবর