ডেঙ্গু হলে আতঙ্ক নয়, হাসপাতালে যাওয়ার পরামর্শ চিকিৎসকদের

রবি
১৬ জুলাই ২০২৩

বর্ষার মৌসুমে এডিস মশার প্রজনন বৃদ্ধি পায়। যেখানে সেখানে জমে থাকা পানিই এদের মূল প্রজনন ক্ষেত্র। এসময় দেশজুড়ে ডেঙ্গুর প্রকোপ অনেক বৃদ্ধি পায়। 


এ জ্বরে আক্রান্ত হলে রক্তের প্লাটিলেট দ্রুত কমে যায়। যার কারণে আতঙ্কিত হয়ে পড়েন রোগীর সজনরা। তবে আতঙ্কিত না হয়ে দ্রুত হাসপাতালে যাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।


চলতি বছর বেড়েছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। সেই সাথে ডেঙ্গুর অস্বাভাবিক লক্ষণ আতঙ্ক বাড়াচ্ছে। আগের মতো জ্বরের সঙ্গে শরীর ব্যথা থাকলেও কারো কারো বমি এবং পায়খানার সঙ্গে রক্ত যাওয়ার কথা শোনা যাচ্ছে।


এছাড়া হঠাৎ অতিরিক্ত বমি, পেটব্যথা, অতিরিক্ত দুর্বলতা, দাঁত, নাক, মাড়ির রক্ত যাওয়া ডেঙ্গুর বিপদ চিহ্ন উল্লেখ করা হয়েছে।

এমন পরিস্থিতি হলে রক্তের ঘনত্ব জানতে হেমাটোক্রিট পরীক্ষার পরামর্শ দিয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের ব্লাড ট্রান্সফিউশন বিভাগের সহকারী অধ্যাপক ডা. আশরাফুল হক।


আর মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ ডেঙ্গুর ক্ষেত্রে শিশু ও বয়স্ক এবং দীর্ঘমেয়াদি রোগে ভোগা মানুষদের প্রতি বড়তি সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।



আরআই


মন্তব্য
জেলার খবর