ফুসফুস ভালো রাখবে যে ৪ পানীয়

International
০৯ নভেম্বর ২০২৩

দূষণের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ফুসফুসের সমস্যা। কারণ বায়ুদূষণের ভেতরে ফুসফুস ভালো রাখা কঠিন। এ কারণেই ফুসফুসের সংক্রমণ বেড়ে চলেছে। এমন অবস্থায় সুস্থ থাকা এবং ফুসফুস ভালো রাখার জন্য আপনাকে সচেষ্ট হতে হবে। সেজন্য খাবারের তালিকায় আনতে হবে কিছু পরিবর্তন। 

কিছু পানীয় রয়েছে যেগুলো নিয়মিত পান করলে দূর হবে ফুসফুসের সমস্যা। ফুসফুস ভালো রাখার পাশাপাশি সেসব পানীয় ক্যান্সারের ঝুঁকিও কমাতেও দারুণ কাজ করে। চলুন জেনে নেওয়া যাক দীর্ঘদিন ফুসফুস পরিষ্কার রাখার জন্য কোন পানীয়গুলো নিয়মিত পান করবেন-

১. গ্রিন টি

উপকারী পানীয়র তালিকায় উপরের দিকেই রয়েছে গ্রিন টি-এর নাম। এই পানীয় নিয়মিত পান করলে অনেকগুলো উপকারিতা পাবেন। তার মধ্যে অন্যতম হচ্ছে ফুসফুসের সুস্থতা। গ্রিন টিতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা ফুসফুসের ক্ষমতা বাড়ায় ও ফুসফুসের যেকোনো সমস্যা সহজে দূর করে। তাই ফুসফুস ভালো রাখতে গ্রিন টি যোগ করুন আপনার খাবারের তালিকায়।

২. আদা চা

আমাদের পরিচিত পানীয়র মধ্যে একটি হলো আদা চা। এই চা খাওয়ার অভ্যাস প্রায় সব বাড়িতেই আছে। সাধারণত ঠান্ডা কিংবা সর্দি-কাশির সমস্যা সারানোর ক্ষেত্রে এটি বেশি পান করা হয়। তবে আদা চা নিয়মিত পান করলে তা আপনার ফুসফুসের সুস্থতায়ও কাজ করবে। আদা চায়ে থাকে প্রচুর অ্যান্টি ইনফ্লেমটরি বৈষিষ্ট্য যা ফুসফুসকে ভালো রাখে এবং বায়ু দূষণের কারণে সৃষ্ট সমস্যা সহজে দূর করতে কাজ করে।

৩. পিপারমিন্ট টি

পিপারমিন্ট টি বা পুদিনা পাতার চায়ের রয়েছে অনেক উপকারিতা। এমনিতেই আপনার প্রতিদিনের খাবারের সঙ্গে পুদিনা পাতা যোগ করলে অনেক উপকার পাবেন। আবার ফুসফুস ভালো রাখার জন্য নিয়মিত পান করতে পারেন পিপারমিন্ট টি। এই চা পেশি শিথিল করতে সাহায্য করে ও ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে কাজ করে। কারণ পিপারমিন্টে থাকা উপাদান ফুসফুস পরিষ্কার করতে সাহায্য করে।

৪. মধু ও লেবুর চা

প্রতিদিন মধু খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। মিষ্টি স্বাদের হলেও প্রাকৃতিক বলে মধু খেতে পারেন সবাই। এটি চিনির একটি স্বাস্থ্যকর বিকল্প হিসেবেও বেছে নেওয়া যায়। এদিকে ভিটামিন সিতে ভরপুর লেবুর উপকারিতা নিয়ে নতুন কিছু বলার নেই। আপনার চায়ের সঙ্গে এই দুই উপাদান যোগ করলে তার সুফল নিজেই দেখতে পাবেন। নিয়মিত লেবু ও মধু দিয়ে তৈরি চা খেলে তা ফুসফুসে জমা কফ দূর করতে সাহায্য করে। যে কারণে ফুসফুসের সমস্যায় আরাম হয়।


মন্তব্য
জেলার খবর