ইসবগুলের ভুসির শরবতের ৫ উপকার, খেতে পারেন ইফতারে

নিজস্ব প্রতিবেদক
২৫ মার্চ ২০২৪

ইসবগুলের ভুসির শরবত শরীরের জন্য বেশ উপকার। বিশেষ করে কোষ্ঠকাঠিন্যে, হজমসহ পেটের নানা সমস্যা, প্রস্রাবের জ্বালাপোড়া হয়, ইউরিনের রং স্বাভাবিক রাখা, হাতে, পায়ে জ্বালাপোড়া মাথা ঘোরানো রোগে এ শরবতের উপকার রয়েছে।

আখের গুড়ের সঙ্গে ইসবগুলের ভুসি মিলিয়ে বানানো শরবত সকাল-বিকাল এক সপ্তাহ খেলে অনেক উপকার পাওয়া যায়।

রমজানে সারাদিন রোজা থাকার পর ইসবগুলের ভূমির শরবত স্বাস্থ্য সচেতন মানুষের অনেকেই পান করে থাকনে। তাই নিজেকে রোজায় সুস্থ রাখতে ইফতারে খেতে পারেন ইসবগুলের ভুসির শরবত।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা এড়াতে এক কাপ ঠাণ্ডা বা হালকা গরম পানিতে পরিমাণ মতো ইসবগুল নিয়ে আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর এতে দু-তিন চামচ চিনি মিশিয়ে সেহরিতে বাসিপেটে খেলে উপকার পাবেন।

ডায়রিয়ায় আক্রান্ত হলে -২০ গ্রাম ভুসি দিনে দুইবার  খেলে উপকার পাওয়া যায়। প্রস্রাবের জ্বালাপোড়া প্রস্রাব হলুদ এড়াতে দিনে দুইবার এক গ্লাস ইসবগুলের ভুসির শরবতের খেতে পারেন। এতে প্রস্রাবের জ্বালাপোড়া দুর হবে।

ইসবগুল আমাশয়ের জীবাণু ধ্বংস করতে না পারলেও এ  জীবাণু পেট থেকে বের করে দিতে পার। তাই আমাশয়ের আক্রান্তরা সেহরি ইফতারে ইসবগুলের শরবত পান করতে পারেন।  উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ ওজন কমাতে পারে ইসুবগুলের ভুসি। পাশাপাশি টাইপ- ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য এটা এক দারুণ উপকার করে থাকে।

 

বিডি২৪অনলাইন/এস/এমকে


মন্তব্য
জেলার খবর