টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক
০৯ জুন ২০২৪

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রোববার ( জুন) শপথ নেবেন নরেন্দ্র মোদি। এনিয়ে  টানা তৃতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন মোদি। নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১৫ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। সেখানে শপথ বাক্য পাঠ করবেন মোদি। এদিন মোদি ছাড়াও শপথ নেবেন তার সরকারের ৩০ মন্ত্রী।

এদিকে শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের জন্য নযাদিল্লিতে সর্বোচ্চ সতকর্তা জারি করা হয়েছে । অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বেশ কয়েক দেশের সরকারপ্রধান ইতোমধ্যেই দিল্লি পৌঁছেছেন। খবর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী পদে রোববার শপথ নিলেও, তার সরকারের পূর্ণাঙ্গ মন্ত্রিসভার শপথ কয়েকদিন পর হবে। মোদির শপথের দিনে  যে ৩০ জন মন্ত্রী শপথ নিতে পারেন, এর মধ্যে বিজেপির মন্ত্রীদের সংখ্যাই বেশি। মোদির নতুন সকারের পূর্ণাঙ্গ মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৭৮ থেকে ৮১ জনের মধ্যে হতে পারে।

খবরে জানানো হয়, নতুন মন্ত্রিসভায় খুব কম সংখ্যক মন্ত্রীকেই একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে।  গুরুত্বপূর্ণ চার মন্ত্রণালয়- স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি  রেল, শিক্ষা, সড়ক পরিবহন, আইন, তথ্য প্রযুক্তি, স্টিল, কয়লা বেসামরিক বিমান মন্ত্রণালয়ের দায়িত্ব বিজেপি নিজের হাতে রাখবে। এই মন্ত্রীরাও রোববার শপথ নিতে পারেন।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর