ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক
০৯ মে ২০২৪

ফিলিস্তিনের অবরুদ্ধ রাফা শহরে হামলা করলে ইসরায়েলে কিছু অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হামাসের সঙ্গে চুক্তি হোক বা না হোক, রাফাতে হামলা চালাবে ইসরায়েল- ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এ ঘোষণা দেওয়ার পর এ হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট। অবশ্য তিনি বলেছেন, ইসরায়েলকে নিরাপদ রাখার বিষয়টি নিশ্চিত করতে কাজ চালিয়ে যাবেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি জানিয়েছেন জো বাইডেন। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকার বেশিরভাগই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এখন বাকি রয়েছে রাফা শহর। ইসরায়েলের আগ্রাসন শুরু পর সেখানে লাখ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে।  শুরু থেকেই এ শহরে বড় ধরনের হামলার বিরোধিতা করে আসছে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়।

সিএনএনকে দেওয়া সাক্ষাতকালে বাইডেন বলেছেন,আমি (ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু) এবং তার যুদ্ধকালীন মন্ত্রিসভাকে বলেছি- যদি তারা জনবহুল এলাকগুলোতে অভিযান চালায়, তাহলে আমাদের সমর্থন পাবে না তারা।

খবরে বলা হয়েছে- মার্কিন বিরোধিতা সত্ত্বেও ইসরায়েল রাফাতে বড় আকারের আগ্রাসন চালানোর জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে। দক্ষিণ গাজার ঘনবসতিপূর্ণ ভূখণ্ডে হামাসের শেষ প্রধান শক্ত ঘাঁটি। এখানে বড় ধরনের কোনও অভিযান চালানো হলে ব্যাপক আকারে বেসামরিক হতাহত হতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন কর্মকর্তারা।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে

 

 

 


মন্তব্য
জেলার খবর