২৪ ঘণ্টার ব্যবধানে দুটি পৃথক হামলার মুখোমুখি মার্কিন বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক
২৩ এপ্রিল ২০২৪

 

ইরাক থেকে সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে রকেট হামলার ২৪ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে এবার  ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়েছে। এ হামলায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। খবর বার্তা সংস্থা রয়টার্স।

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, পশ্চিম ইরাকি প্রদেশ আনবারে মার্কিন সেনাদের আবাসস্থল আইন আল-আসাদ বিমান ঘাঁটির কাছে দুটি ড্রোন ভূপাতিত করা হয়েছে। ব্যাপক সতর্কতার কারণে ড্রোনগুলো শনাক্ত ও গুলি করে ভূপাতিত করা সম্ভব হয়।

এর আগে ইরাকের জুম্মার শহর থেকে উত্তর-পূর্ব সিরিয়ার একটি মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোড়া হয়।  হামলায় হতাহতের বা উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, জুম্মান শহরে রকেট হামলাটি মার্কিন সেনাদের লক্ষ্যবস্তু করে চালানো হয়েছে।

এর আগে গত শনিবার ইরাকের একটি সামরিক ঘাঁটিতে বিশাল বিস্ফোরণ ঘটে। এতে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর অন্তর্ভুক্ত ইরাকি নিরাপত্তা বাহিনীর একজন সদস্য নিহত হয়। এ ঘটনার একদিন পরে হামলার ঘটনা ঘটে।

এদিকে ইরাকে ও সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার ঘটনা যখন ঘটলো, তার একদিন আগে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরেছেন। যুক্তরাষ্ট্র সফরে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর