সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে একের পর এক রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক
২২ এপ্রিল ২০২৪

ইরাক থেকে সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে দফায় দফায় কমপক্ষে পাঁচটি রকেট নিক্ষেপ করা হয়েছে। রোববার ইরাকের জুম্মার শহর থেকে উত্তর-পূর্ব সিরিয়ার ওই ঘাঁটিতে এসব রকেট নিক্ষেপ করা হয়। খবর বার্তাসংস্থা রয়টার্স।

হামলার একদিন আগেই ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী যুক্তরাষ্ট্র সফর থেকে ফিরে এসেছেন। সফরে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

গত ফেব্রুয়ারির গোড়ার দিকে ইরাকে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো মার্কিন সৈন্যদের বিরুদ্ধে আক্রমণ বন্ধ করার পর মার্কিন বাহিনীর বিরুদ্ধে এটাই প্রথম হামলা।

ইরাকের দুই নিরাপত্তা সূত্র এবং একজন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বলেছেন, একটি ছোট ট্রাকের পেছনে লাগানো একটি রকেট লঞ্চার জুম্মারে পার্ক করা হয়েছে। সামরিক কর্মকর্তা বলেন, যুদ্ধবিমান আকাশে থাকা কালেই অনিক্ষিপ্ত রকেটের বিস্ফোরণে ট্রাকে আগুন ধরে যায়।

জুম্মার শহরে অবস্থানরত একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, ইরাকি নিরাপত্তা বাহিনীকে ওই এলাকায় মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে অন্য গাড়িতে এলাকা ছেড়ে পালিয়ে যাওয়া অপরাধীদের খোঁজ শুরু করা হয়েছে।

সরকারি সংস্থা ইরাকি সিকিউরিটি মেডিকা সেল এক বিবৃতিতে বলেছে, সিরিয়ার সীমান্তের কাছে অপরাধীদের লক্ষ্য করেবিস্তৃত অনুসন্ধান অভিযানশুরু করেছে ইরাকি বাহিনী। অপরাধীদের বিচারের আওতায় আনার অঙ্গীকার করেছে তারা।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর