ইউক্রেন-ইসরায়েলকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
২১ এপ্রিল ২০২৪

ইউক্রেন, ইসরায়েল তাইওয়ানকে সামরিক নিরাপত্তা সহায়তা দেওয়া দিচ্ছে যুক্তরাষ্ট্র। এ জন্য দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ভোটাভুটির মধ্য দিয়ে ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের আলাদা বিল পাস হয়েছে। রিপাবলিকান কট্টরপন্থিদের তীব্র আপত্তির মধ্যেই বিস্তৃত দ্বিদলীয় সমর্থনে বিল পাস হয়। খবর বার্তাসংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, পাস হওয়া বিল এখন ডেমোক্র্যাটিক-সংখ্যাগরিষ্ঠ সিনেটে চলে গেছে। বিল দুটি বাস্তবায়নে এখন মার্কিন সিনেটের অনুমোদন প্রয়োজন হবে। দুই মাসেরও বেশি আগে একই ধরনের একটি ব্যবস্থা পাস করেছিল মার্কিন সিনেট।

ইউক্রেনের জন্য পাস হওয়া বিলটিতে দেশটিকে ৬০.৮৪ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। এর মধ্যে মার্কিন অস্ত্র, মজুত এবং অন্যান্য সুবিধা পুনরায় পূরণের জন্য ২৩ বিলিয়ন মার্কিন ডলার থাকছে।

ইসরায়েলের জন্য পাস হওয়অ বিলে ২৬ বিলিয়ন ডলারের সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। এর মধ্যে মানবিক প্রয়োজন পূরণে থাকছে ৯, বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া সহায়তার আওতায় ইসরায়েলকে সামরিক সহায়তার পাশাপাশি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আরও উন্নত করবে ওয়াশিংটন। তাইওয়ান-সহ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য .১২ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা দেওয়া হচ্ছে।

 

এদিকে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই বিল পাস হওয়াকে স্বাগত জানিয়েছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে তিনি বলেছেন, পাস হওয়া অত্যাবশ্যক মার্কিন সহায়তা বিল যুদ্ধকে সম্প্রসারণ থেকে রক্ষা করবে। এছাড়া হাজার হাজার মানুষের জীবন বাঁচাবে, আমাদের উভয় দেশকে শক্তিশালী হতে সাহায্য করবে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর