মুক্তিপণ পেয়ে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ ছেড়ে দিয়েছে জলদস্যুরা

আন্তর্জাতিক ডেস্ক
১৫ এপ্রিল ২০২৪

মুক্তিপণ পাওয়ার পর সোমালিয়ার উপকূল থেকে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ছেড়ে দিয়েছে জলদস্যুরা। এদিকে এ ঘটনায়  জড়িতদের মধ্যে জলদস্যুকে গ্রেফতার করা হয়েছে।  খবর সোমালিয়ার সংবাদমাধ্যম গ্যারোয়ে অনলাইন।

খবরে বলা হয়েছে, জাহাজটি দেওয়ার পরপরই স্বায়ত্তশাসিত অঞ্চল পুন্টল্যান্ডের পূর্ব উপকূল থেকে ওই দস্যুদের গ্রেফতার করা হয়। পুন্টল্যান্ডের উচ্চপদস্থ এক পুলিশ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করলেও তাদের কাছ থেকে মুক্তিপণের কোনো অর্থ উদ্ধার করা সম্ভব হয়েছে কি না, সে বিষয় স্পষ্ট করেননি তিনি।

এদিকে, ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, দুই দিন আগে মুক্তিপণ হিসেবে জলদস্যূদের ৫০ লাখ ডলার দেওয়া হয়। নিজেদের মধ্যে এ অর্থ ভাগ করার পর জাহাজ থেকে চলে যায় তারা।

ওদিকে ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজটি মুক্ত করতে ভারতীয় নৌবাহিনী সামরিক অভিযান চালানোর প্রস্তাব দিলেও নাবিকদের নিরাপত্তা চিন্তা করে এতে সম্মতি দেয়নি বাংলাদেশ সরকার। এর বদলে আলোচনার মাধ্যমে নাবিকদের ফিরিয়ে আনার পথ অনুসরণ করা হয়।

উল্লেখ্য, গত ১২ মার্চ দুপুরে ভারত মহাসাগরে থাকা বাংলাদেশের কবির গ্রুপের এসআর শিপিংয়ের মালিকানাধীন জাহাজ এমভি আবদুল্লাহ’র দখল নেয় সোমালিয়ার জলদস্যুরা।  এরপর তারা মুক্তিপণ দাবি করে। মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছিল জাহাজটি।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে

 


মন্তব্য
জেলার খবর