রাফাহতে হামলার তারিখ নির্ধারণ

আন্তর্জাতিক ডেস্ক
০৯ এপ্রিল ২০২৪

 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা রাফাহতে দখলদার ইসলারেল বাহিনী কবে হামলা চালানো ‍শুরু করবে, সে তারিখ নির্ধারণ করা হয়েছে। গাজাজুড়ে ইসরায়েলি সেনাদের হামলা থেকে বাঁচতে এ শহরে প্রায় ১৪ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন।

হামলার তারিখ নির্ধারণের কথা বলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তবে কবে থেকে হামলা চালানো হবে সেটা নির্দিষ্ট করে কিছু বলেননি তিনি। খবর আলজাজিরা।

এদিকে রাফাহতে হামলা চালানোর বিরোধীতা করে আসছে আন্তর্জাতিক সম্প্রদায়গুলো। তাদের মতে, রাফাহতে হামলা হলে সেখানে বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হতে পারে। ইসরায়েলের সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্রও সেখানে হামলার বিরোধীতা করেছে।

 এক ভিডিও বার্তায় রাফাহ অভিযান চালানো প্রয়োজনীয় উল্লেখ করে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, জয়ের জন্য অভিযান হবে। অভিযানের তারিখ নির্ধারিত রয়েছে।

ওদিকে রাফাহতে হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী।  গাজার সাধারণ মানুষের থাকার ব্যবস্থা হিসেবে তারা ৪০ হাজার তাঁবু কিনছেন। দখলদার ইসরায়েলের এক কর্মকর্তা নাম গোপন রাখার শর্তে এমনটাই জানিয়েছেন।

নেতানিয়াহু রাফাহতে হামলার তারিখ নির্ধারণের কথা বললেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, রাফাহতে হামলার দিনক্ষণ ঠিক করার ব্যাপারে তাদের কোনো কিছু জানায়নি ইসরায়েল।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর