নেতানিয়াহুর পদত্যাগ এবং আগাম নির্বাচনের দাবিতে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক
০১ এপ্রিল ২০২৪

ইসরায়েলের রাস্তায় নেমে বিক্ষোভ  করেছেন  হাজারো বিক্ষোভকারী। এ বিক্ষোভে নেতানিয়াহুর পদত্যাগ এবং আগাম নির্বাচনের দাবিতে স্লোগান উঠেছে। জেরুজালেমে শহরের একটি মহাসড়ক বেগিন বুলেভার্ড অবরোধকারী বিক্ষোভকারীদের সরিয়ে দিতে দুর্গন্ধযুক্ত পানি ব্যবহার করেছে পুলিশ। খবর বিবিসি

গত অক্টোবরে হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ বাধার পর দেশটির রাজনৈতিক বিভাজন কিছুটা আড়ালে গেলেও এ বিক্ষোভের মধ্য দিয়ে সেটা আবারও প্রকাশ্রে এলো।  চলমান যুদ্ধ প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করতে তাদের সংকল্পকে আরও শক্তি দিয়েছে।

বিক্ষোভে নেতানিয়াহুর পদত্যাগ এবং আগাম নির্বাচনের পাশাপাশি গাজায় বন্দি ১৩৪ ইসরায়েলি জিম্মিকে মুক্ত করার দাবিও জানানো হয়েছে।   বন্দিদের স্বজনদের পাশাপাশি প্রতিবাদকারীদের বড় ভয়- এভাবে আরও অনেককেই প্রাণ দিতে হবে। 

বিক্ষোভকারীরা এবং নেতানিয়াহুর সমালোচকরা মনে করছেন- ইতোমধ্যেই নেতানিয়াহুর সরকারে গণতন্ত্রের শত্রুরা ঢুকে পড়েছে। এর মধ্যে অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচের নেতৃত্বে ধর্মীয় জায়োনিজম পার্টি অন্যতম।  যদিও বেনজামিন নেতানিয়াহু এক সময় বলেছেন একমাত্র তিনি তার দেশকে নিরাপদ রাখতে পারেন। সে সময় তাকে বিশ্বাসও করেছিলেন অনেক ইসরায়েলি।

বিডি২৪অনলাইন/আই/এমকে

 

 


মন্তব্য
জেলার খবর