গাজায় দুর্ভিক্ষ ঠেকাতে ইসরায়েলকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ আন্তর্জাতিক আদালতের

আন্তর্জাতিক ডেস্ক
২৯ মার্চ ২০২৪

পাঁচ মাসের বেশি সময় দরে ফিলিস্তিনের গাজা ভূখণ্ড হামলা চালাচেছ দখলদার ইসরায়েলি বাহিনী। এতে প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। সেখানে মানবিক বিপর‌্যয়ের পাশাপাশি খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। এ অবস্থায় দুর্ভিক্ষ ঠেকাতে অনতিবিলম্বে গাজার বাসিন্দাদের কাছে মৌলিক খাদ্য সরবরাহ নিশ্চিতে প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়েছে। বৃহস্পতিবার (২৮ মার্চ) ইসরায়েলকে এ নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

আইসিজে তার পর্যবেক্ষণ বলেছেন, গাজায় ফিলিস্তিনিরা কেবল দুর্ভিক্ষের ঝুঁকিতেই নেই। বরং ইতিমধ্যে সেখানে দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে।

এর আগে, গত জানুয়ারি আইসিজে তার অর্ন্তর্বতী আদেশে ইসরায়েলকে নির্দেশ দেন, গণহত্যা কনভেনশনের আওতায় পড়তে পারে এমন কাজ থেকে বিরত থাকতে। সেই সঙ্গে ইসরায়েলি সেনারা গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে যেন কোনো গণহত্যামূলক কাজ না করে, সেটা নিশ্চিত করতে।

বৃহস্পতিবারের নতুন আদেশে জানুয়ারির পদক্ষেপ ফের উল্লেখ করে আদালত বলেছেন, গাজায় ফিলিস্তিনিদের জন্য খাবার, পানি, বিদ্যুৎ, চিকিৎসা সরঞ্জাম চিকিৎসাসেবাসহ মৌলিক পরিষেবা এবং মানবিক সহায়তার নিরবচ্ছিন্ন ব্যবস্থা নিশ্চিতে অবশ্যই পদক্ষেপ নিতে হবে ইসরায়েলকে। আদেশ বাস্তবায়নে কী পদক্ষেপ নেওয়া হয়েছে সে বিষয়ে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন জমা দিতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন আদালত।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর