পদত্যাগের ঘোষণা দিলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার

আন্তর্জাতিক ডেস্ক
২১ মার্চ ২০২৪

পদত্যাগের ঘোষণা দিয়েছেন আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী লিও ভারাদকার। ৪৫ বছর বয়সী নেতা পদত্যাগের ঘোষণা দেওয়ার সময় বলেছেন, তার পক্ষে সরে যাওয়ার এটাই সঠিক সময়। দেশটিতে জাতীয় নির্বাচনের এক বছরেরও কম সময় বাকি রয়েছে এখন। খবর সংবাদমাধ্যম আল জাজিরা।

খবরে বলা হয়েছে, ক্ষমতাসীন ফাইন গেইল দলের সভাপতির পদ থেকে পদত্যাগ করছেন লিও ভারাদকার। তার উত্তরসূরি পদটি গ্রহণ করতে প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীর পদ থেকেও পদত্যাগ করবেন তিনি। এপ্রিল দলের নতুন নেতা নির্বাচনের জন্য পার্লামেন্টকে বলেছেন তিনি।

পদত্যাগের পেছনে কারণ হিসেবে নিও ভারাদকার বলেছেন, ব্যক্তিগত এবং রাজনৈতিক- দুটোই। তবে প্রধানত রাজনৈতিক। পদত্যাগের পর ব্যক্তিগত বা রাজনৈতিক কোনো সুনির্দিষ্ট পরিকল্পনাও তার নেই বলে জানিয়েছেন লিও ভারাদকার।

এদিকে ভারাদাকারের পদত্যাগের ফলে আগাম নির্বাচনের প্রয়োজন পড়বে না দেশটিতে। ২০২৫ সালের প্রথম দিকে নির্বাচন হওয়ার কথা রয়েছে আয়ারল্যান্ডে।

খবরে আরও বলা হয়েছে, ফাইন গেইলের মধ্যে ভারাদকারকে নিয়ে ক্রমবর্ধমান অসন্তোষ দেখা দিয়েছে। দলের দশজন আইনপ্রণেতা দিয়েছেন, পুনরায় নির্বাচনে লড়বেন না তারা। তাছাড়া চলতি মাসের শুরুতে, দুটি সাংবিধানিক সংশোধনীর ওপর গণভোটে সরকারের অবস্থান প্রত্যাখ্যান করেন ভোটাররা।

২০১৭ সালে প্রথমবারের মতো আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন লিও ভারাদকার। তিন বছর দায়িত্ব পালনের পর ২০২২ সালের ডিসেম্বরে আবারও দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন তিনি।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর