নেতানিয়াহুকে সতর্ক করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
১৯ মার্চ ২০২৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার শেষ নিরাপদস্থল রাফাহ শহরে হামলার চালানোর বিষয়ে  ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার মতে, সেখানে হামলা চালানো হবে একটি বড় ভুল। খবর বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম আল জাজিরা।

রাফাহ শহরে হামলার পরিকল্পনার কথা আগেই জানিয়েছে ইসরায়েল। সেখানে হামলা চালানোর জন্য দখলদার ইসরায়েলি সেনাবাহিনীকে অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। শুরু থেকেই রাফাহতে হামলার অনুমতি দেওয়ার বিরোধিতা করছে যুক্তরাষ্ট্র।

খবরে বলা হয়েছে, ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে গত এক মাসে প্রথমবারের মতো সোমবার এ বিষয়ে ফোনালাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী। এ সময় ইসরায়েলি প্রধানমন্ত্রীকে সতর্ক করেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউস জানিয়েছে, রাফাহ শহরে আক্রমণের পরিকল্পনা এবং সম্ভাব্যবিকল্প পদ্ধতিনিয়ে আলোচনা করতে ওয়াশিংটনে ইসরায়েলি কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল পাঠানোর জন্য বাইডেনের অনুরোধে সম্মত হয়েছেন নেতানিয়াহু।

 

এদিকে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক ব্রিফিংয়ে জানিয়েছে, রাফাহতে ইসরায়েলের বড় পরিসরের সামরিক অভিযান পরিচালনার সম্ভাবনা নিয়ে নিজে কেন গভীরভাবে উদ্বিগ্ন, সেটা ব্যাখ্যা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে বড় আকারের স্থল অভিযান হলে সেটা হবে একটি ভুল। এতে আরও নিরীহ বেসামরিক মানুষের মৃত্যু ঘটাবে। এতে গাজায় বিরাজমান ভয়াবহ মানবিক সংকটকে আরও খারাপ অবস্থায় নিয়ে যাবে। আন্তর্জাতিকভাবে ইসরায়েলকে আরও বিচ্ছিন্ন করবে।

 

নেতানিয়াহুকে ওয়াশিংটনে সামরিক, গোয়েন্দা সাহায্য কর্মকর্তাদের সমন্বয়ে একটি সিনিয়র দলও পাঠাতে বলেছেন বাইডেন। রাফাহ পরিকল্পনা সম্পর্কেমার্কিন উদ্বেগ শুনতেএবং হামাসকে লক্ষ্যবস্তু করে অভিযানের বিষয়েবিকল্প  পদ্ধতিনিয়ে আলোচনা করতে তারা ওয়াশিংটন যাবেন। বিষয়ে যুক্ত থাকতে সম্মত হয়েছেন নেতানিয়াহু।

হামাস দখলদার ইসরায়েলের মধ্যে গত অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এক জায়গা থেকে আরেক জায়গা করে ১৩ লাখ মানুষ রাফাহতে এসে আশ্রয় নেন। এখন সেই রাফাহতে হামলার পরিকল্পনা করছে ইসরায়েলি বাহিনী।

 

ওদিকে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশ বলেছে, রাফাহতে হামলা চালালে বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হতে পারে সেখানে । তাই হামলা চালানো হলে তার আগে বেসামরিক সব মানুষকে সেখান থেকে সরে যাওয়ার সুযোগ দিতে হবে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর