গাঁজায় তিন হাজার টন ত্রাণের সর্ববৃহৎ জাহাজ পাঠাল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
০৮ মার্চ ২০২৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় সাধারণ মানুষের কাছে নিজেদের সবচেয়ে বড় ত্রাণবাহী জাহাজ পাঠিয়েছে তুরস্কের রেড ক্রিসেন্ট। এতে রয়েছে কনটেইনার কিচেন, খাবার, কাপড় এবং ওষুধ। প্রায় তিন হাজার টন এ সহায়তা পণ্য গাজায় আশার সঞ্চার করবে। খবর সিএনএন

বৃহস্পতিবার ( মার্চ) মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বিষয়টি নিশ্চিত করেছে সংস্থাটি। জাহাজটি  বৃহস্পতিবার মিসরের আল-আরিশ বন্দরের উদ্দেশ্যে ছেড়ে গেছে। সেখান থেকে ট্রাকে করে গাজায় নেওয়া হবে এসব সহায়তা পণ্য।

তার্কিস রেড ক্রিসেন্টের প্রেসিডেন্ট ফাতমা মেরিক ইয়েলমাজ এক্সে জানিয়ছেন, সেখানে যতগুলো জাহাজ পাঠানো হয়েছে, সেগুলোর মধ্যে এ জাহাজ সবচেয়ে বড়।

এতে কনটেইনার কিচেন, খাবার, কাপড় এবং ওষুধ রয়েছে। গাজার সাধারণ মানুষের মানসিক শক্তি বৃদ্ধির জন্য এসব সহায়তা বড় নিয়ামক হবে  বলে মনে করছেন তিনি।

হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর যুদ্ধ শুরুর পর গাজায় এখন পর্যন্ত সাতটি জাহাজ পাঠিয়েছে তুরস্ক।

তুরস্কের রাষ্ট্রয়ত্ত বার্তাসংস্থা আনাদোলো এজেন্সি জানিয়েছে,  গাজাবাসীর জন্য জাহাজের পাশপাশি ১২টি বিমান বোঝাই ত্রাণ পাঠিয়েছে তুরস্ক।

 

গত অক্টোবর থেকে গাজায় আগ্রাসন চালাচেছ ইসরায়েল।  তাদের অব্যাহত হামলায় খাদ্য সংকটে পড়েছেন গাজার মানুষ। আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলো হুঁশিয়ারি দিয়ে আসছে, বর্তমান পরিস্থিতিতে গাজায় ত্রাণ পৌঁছাতে না দেওয়া হলে সেখানকার মানুষ দুর্ভিক্ষের মুখে পড়বেন।  ইতোমধ্যে সেখানে অনাহারে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে

 


মন্তব্য
জেলার খবর