কারাগারে হামলা চালিয়ে ৪ হাজার বন্দিকে ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা

আন্তর্জাতিক ডেস্ক
০৪ মার্চ ২০২৪

ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতির একটি কারাগারে সশস্ত্র হামলা চালিয়ে সেখান থেকে প্রায় চার হাজার বন্দিকে ছিনিয়ে নিয়ে গেছে দুর্বৃত্তরা। কারাবন্দিদের মধ্যে দেশটির সাবেক প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত গ্যাং সদস্যরাও ছিলেন। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

খবরে বলা হয়েছে, হাইতির রাজধানী পোর্ট--প্রিন্সের প্রধান কারাগার এটা। হামলার সময় সেখানে আটক প্রায় হাজার বন্দির অধিকাংশই পালিয়ে গেছে।

প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকে ক্ষমতাচ্যুতের লক্ষ্যে কাজ করে যাওয়া সশস্ত্র দলগুলো পোর্ট--প্রিন্সের প্রায় ৮০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করে থাকে।

বিবিসি বলছে, হাইতির পুলিশ ইউনিয়ন কারাগারটির নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করতে সামরিক বাহিনীকে সাহায্য করতে বলেছিল। কিন্তু শনিবার গভীর রাতে কারাগারটির কম্পাউন্ডে হামলা হয়।

এদিকে বার্তাসংস্থা রয়টার্স বলছে, হামলার পর রোববার কারাগারের দরজা খোলা ছিল এবং নিরাপত্তা কর্মকর্তাদের কোনও চিহ্ন সেখানে ছিল না। তবে পালানোর চেষ্টাকারী তিন বন্দিকে কারাগারের আঙিনায় মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

মূলত জোভেনেল মোয়েসের হত্যাকাণ্ডের পর হাইতিতে সহিংসতা ছড়িয়ে পড়েছে। তার স্থলাভিষিক্ত কাউকে করা হয়নি, এমনকি ২০১৬ সালের পর দেশটিতে নির্বাচনও হয়নি।

এদিকে  রাজনৈতিক চুক্তির আওতায় হাইতিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও  সেটা হয়নি। গত ফেব্রুয়ারির মধ্যে  অনির্বাচিত প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি পদত্যাগ করার কথা ছিল, কিন্তু সেটা হয়নি।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর