রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৩১ হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক
২৬ ফেব্রুয়ারী ২০২৪

তিন বছর হচ্ছে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ চলছে। রুশ আগ্রাসন ইউক্রেনের পাল্টা হামলায়  সেখানে হাজারও মানুষের প্রাণহানি ঘটেছে। এদিকে  ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার হামলায় তাদের  ৩১ হাজার সৈন্য নিহত হয়েছেন। তবে আহতের সংখ্যা প্রকাশ করেননি তিনি। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সচারচর সাধারণত যুদ্ধে সেনাদের হতাহতের পরিসংখ্যান প্রকাশ করে না ইউক্রেনীয় কর্মকর্তারা। তবে ইউক্রেনের জন্য পশ্চিমা দেশগুলোর সহায়তা প্রদান অর্ধেকই বিলম্বিত হয়েছে- ইউক্রেনীয় প্রতিরক্ষামন্ত্রী এমন মন্তব্যের পর জেলেনস্কির পক্ষ থেকে নিহতের এ  পরিসংখ্যান সামনে আসলো।

খবরে বলা হয়েছে, প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সামরিক পরিকল্পনায় সহায়তা করবে- এমন কারণ দেখিয়ে ইউক্রেন প্রেসিডেন্ট রুশ হামলায় আহত সেনাদের সংখ্যা প্রকাশ করবেন না।  রাশিয়ার উদ্ধৃত স্ফীত পরিসংখ্যানের প্রতিক্রিয়ার অংশ  হিসেবে ইউক্রেনীয় সেনাদের নিহতের এ আপডেট সংখ্যা সামনে এনেছেন তিনি।

প্রেসিডেন্ট জেলেনস্কি আরও বলেন, রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের এলাকায় কয়েক হাজার বেসামরিক মানুষ মারা গেছে। তবে তাদের মধ্যে কতজন মারা গেছে,  কতজন নিহত হয়েছে, কতজনকে হত্যা করা হয়েছে, নির্যাতন করা হয়েছে, নির্বাসিত করা হয়েছে, সেটা জানেন না বলেও দাবি করেছেন তিনি।

এদিকে গত আগস্টে  মার্কিন কর্মকর্তারা জানিয়েছিল- রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ৭০ হাজার ইউক্রেনীয় সেনা নিহত এবং লাখ ২০ হাজারা সেনা আহত হয়েছেন।

অন্যদিকে রাশিয়ার ক্ষয়ক্ষতির প্রসঙ্গে প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, এ যুদ্ধে তাদের লাখ ৮০ হাজার সৈন্য নিহত এবং কয়েক হাজার আহত হয়েছেন। যদিও ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুমান করে বলছে, লাখ ৫০ হাজার রুশ সেনা হতাহত হয়েছে।

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর