রাশিয়াকে শত শত ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
২২ ফেব্রুয়ারী ২০২৪

 

রাশিয়ায় শত শতজুলফিকারব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে ইরান। ফাতেহ-১১০ গোত্রের ক্ষেপণাস্ত্র সর্বনিম্ন ৩০০ থেকে সর্বোচ্চ ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। সামরিক সহযোগিতার অংশ হিসেবে এ ক্ষেপণাস্ত্র পাঠানো হচ্ছে। খবর বার্তাসংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, এ পর্যন্ত জুলফিকার ক্ষেপণাস্ত্রের চারটি চালান রাশিয়ায় পাঠিয়েছে ইরান। সংখ্যায় প্রায় ৪০০ ক্ষেপণাস্ত্র পাঠানো হয়েছে। চালানগুলোর মধ্যে দুটি কাস্পিয়ান সাগরপথে এবং  বাকি দুটি বিমানে চালান পাঠানো হয়েছে।

ইরানের ক্ষেপণাস্ত্র প্রস্তুত প্রকল্পটি তদারক করে দেশটির সেনাবাহিনীর এলিট শাখা ইরান রেভোলুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)  প্রসঙ্গে আইআরজিসি এবং রাশিয়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা মুখ খুলতে রাজি হননি।

এদিকে ইরানের একটি সূত্র জানিয়েছে, গত জানুয়ারি মাসের শুরুর দিকে মস্কো সফর করে ইরানের প্রতিনিধি দল। এরপর মস্কোর একটি প্রতিনিধি দলও তেহরান সফর করে। সে সময়ই সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়।

ইরানের এত কর্মকর্তা জানিয়েছেন, এটা গোপন রাখার কিছু নেই। সামনের সপ্তাহগুলোতে রাশিয়ায় আরও চালান পাঠানো হবে। ইরান একটি স্বাধীন-সার্বভৌম দেশ, অন্য যে কোনো দেশে অস্ত্র রপ্তানি করতেই পারে তারা। 

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর