শেহবাজ শরিফ প্রধানমন্ত্রী হচ্ছেন পাকিস্তানে

আন্তর্জাতিক ডেস্ক
২১ ফেব্রুয়ারী ২০২৪

পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন পাকিস্তান মুসলিম লীগ (পিএমএলএন)র নেতা শেহবাজ শরিফ। নতুন প্রেসিডেন্ট হবেন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)’র আসিফ আলী জারদারি।

জোটগতভাবে সরকার গঠন নিয়ে মঙ্গলবার রুদ্ধদ্বার বৈঠকে বসেন পিএমএলএন এবং পিপিপির নেতারা। সিনেটর ইসহাক দারের বাড়িতে হওয়া এ বৈঠকে ঐকমত্যে পৌঁছায় তারা। এরপরই ঘোষণা দেয় দল দুটি। খবর পাক সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

পিপিপির বিলাওয়াল ভুট্টো জানিয়েছেন, শুধুমাত্র পাকিস্তানের স্থিতিশীলতার জন্য তারা জোট সরকার গঠনে সম্মত হয়েছেন। মন্ত্রীসভায় তারা কোন কোন মন্ত্রণালয়গুলো নেবেন বা পাবেন, সেটা পরে জানানো হবে।

অপরদিকে শেহবাজ শরিফ জানিয়েছেন, তারা ইমরান খানের পাকিস্তান তেহরিক--ইনসাফের স্বতন্ত্র প্রার্থীদের সরকার গঠনের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সরকার গঠনে তারা পর্যাপ্ত আসন নিশ্চিত করতে পারেনি। পিটিআইয়ের স্বতন্ত্ররা সরকার গঠন করলে পিএমএলএন বিরোধী আসনে বসতেও প্রস্তুত ছিল। কিন্তু পিটিআই সরকার গঠন করতে না পারায় তারা সরকার গঠন করছেন।

গত ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদে নির্বাচন হয়। এতে পিটিআইয়ের স্বতন্ত্ররা ৯২টি আসন, পিএমএলএন ৭৫টি আসন আর ৫৪টি আসন পায় পিপিপি। 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর