মিয়ানমারে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জান্তা

আন্তর্জাতিক ডেস্ক
২০ ফেব্রুয়ারী ২০২৪

বিভিন্ন প্রদেশে চলমান সশস্ত্র সংঘাতের মধ্যেই মিয়ানমারে ক্ষমতাসীন জান্তা দেশটির জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। ইতোমধ্যে সামরিক বাহিনী পরিচালিত সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রী কো কো কোকে নির্বাচন কমিশনের প্রধান করেছেন জান্তাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং।

এদিকে দেশটির নির্বাচন কমিশন এবং একাধিক মন্ত্রণালয় ইতোমধ্যে এ বিষয়ে মাঠ পর্যায়ের কাজ শুরু করে দিয়েছে।  খবর মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী নিউজ।

খবরে বলা হয়েছে, চলতি ফেব্রুয়ারির শুরুর দিকে কো কো নির্বাচন কমিশনের প্রধানের দায়িত্ব পাওয়ার পরে গত বুধবার থেকে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছেন। এছাড়া দেশটির অভিবাসন বিষয়ক মন্ত্রী মিন্ট কায়াইং এবং মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা এ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে সাম্প্রতিক জনশুমারি বিষয়ক একটি খসড়া প্রতিবেদনও উপস্থাপন করা হয়।

ওদিকে সম্প্রতি দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেন জান্তাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং। বৈঠকে বলেন, ভোটার তালিকা হালনাগাদের কাজ শিগগিরই শেষ হবে। মিয়ানমারের সামরিক বাহিনীসত্যিকার গণতান্ত্রিক নির্বাচনআয়োজন করতে জাতির কাছে প্রতিশ্রুতিবদ্ধ।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর