প্রতিশোধের হুংকার বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক
২৯ জানুয়ারী ২০২৪

জর্ডানে ড্রোন হামলায় মার্কিন সেনা নিহত হওয়ার ঘটনায় প্রতিশোধের হুংকার দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সিরিয়া সীমান্তবর্তী জর্ডানের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন ৩৪ জনের মতো। হামলার পর দেওয়া এক বিবৃতিতে প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। দেশটি এ হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর সাথে যুক্তদের দায়ী করেছেন। খবর বার্তাসংস্থা এএফপি রয়টার্স।

খবরে বলা হয়েছে, জর্ডানে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর ড্রোন হামলায় এ হতাহতের পর পাল্টা হামলা চালানোর প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। বিবৃতিতে বলেছেন, কোনও সন্দেহ নেই - আমরা এক সময়ে এবং আমাদের পছন্দের পদ্ধতিতে (হামলার জন্য) দায়ী সবাইকে জবাবদিহিতার আওতায় আনবো। যে তিনজন আমেরিকান সেনা সদস্যকে হারিয়েছি, তারা সর্বোচ্চ অর্থে দেশপ্রেমিক ছিলেন। তাদের চূড়ান্ত আত্মত্যাগ জাতি কখনোই ভুলবে না। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে তাদের প্রতিশ্রুতি বজায় রাখব আমরা।

হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধের ফলে মধ্যপ্রাচ্যে যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে, ধারণা করা হচ্ছে হামলা সেই উত্তেজনাকে আরও বাড়িয়ে দেবে। হামলার পর যুক্তরাষ্ট্র এবং বিভিন্ন দেশের পক্ষ থেকে প্রতিক্রিয়া সামনে এসেছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, হামলার এ ঘটনা আমেরিকার জন্য একটি ভয়ঙ্কর দিন হিসেবে চিহ্নিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ওপর হামলা জো বাইডেনের দুর্বলতা এবং আত্মসমর্পণের আরেকটি ভয়ঙ্কর দুঃখজনক পরিণতি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, মার্কিন বাহিনীর ওপর ক্রমাগত হামলার জন্য ইরান-সমর্থিত মিলিশিয়ারা দায়ী। আমরা আমাদের পছন্দের সময় জায়গায় হামলার জবাব দেব।

এদিকে মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জর্ডানের নিরাপত্তা স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে এমন যে কোনও সন্ত্রাসী কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছে মিসর। একইসঙ্গে উদ্ভূত পরিস্থিতিতে জর্ডানের সঙ্গে পূর্ণ সংহতি প্রকাশ করছে তারা। মিসর সব ধরনের সন্ত্রাসবাদের মোকাবিলা করার প্রয়োজনীয়তার ওপর জোর দিচ্ছে। পাশাপাশি এ অঞ্চলের স্থিতিশীলতা নিশ্চিত করতে সহিংসতা পরিহারের আহ্বান জানাচ্ছে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে

 


মন্তব্য
জেলার খবর