জাতিসংঘের আশ্রয় কেন্দ্রে ইসরায়েলি হামলা, নিহত কমপক্ষে ৯

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জানুয়ারী ২০২৪

ফিলিস্তিনের দক্ষিণ গাজায় শহর খান ইউনিসে জাতিসংঘের একটি আশ্রয় কেন্দ্রে হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। এ হামলায় কমপক্ষে জন নিহত ও বহু মানুষ আহত হয়েছেন। খবর সংবাদমাধ্যম আল জাজিরা।

স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্য নিয়ে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে টানা সাড়ে তিন মাস ধরে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।  হামলায় গাজার প্রায় সব অবকাঠামো ধ্বংস হয়েছে।

এদিকে আশ্রয়কেন্দ্রে হামলার বিষয়ে খবরে বলা হয়েছে, নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেখানে ইসরায়েলি বাহিনীর গোলাবর্ষণের পর বেশ কয়েকজন নিহত হয়েছেন বলে গাজায় ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের একটি সংস্থার প্রধান জানিয়েছেন।

হামলার পর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে একটি পোস্টে  দিয়েছেন ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর ফিলিস্তিন রিফিউজিস ইন দ্য নিয়ার ইস্ট (ইউএনআরডব্লিউএ)- গাজার পরিচালক থমাস হোয়াইট। পোস্টে তিনি লিখেছেন, ‘৮০০ মানুষ আশ্রয় নিয়েছেন এমন একটি ভবনে ট্যাংকের দুটি গোলা আঘাত হেনেছে। হামলায় জন নিহত এবং ৭৫ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

জাতিসংঘের কর্মকর্তা বলেছেন, হামলার ঘটনায় সম্ভবতগণ-হতাহতহয়েছে সেখানকার মানুষ। রাফাহ-ভিত্তিক ইউএনআরডব্লিউএর মুখপাত্র আদনান আবু হাসনা বলেন, হামলার আগে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে কোনও সতর্কতা জারি করা হয়নি। জাতিসংঘ ইসরায়েলি সেনাবাহিনীর সাথে সমন্বয় করে ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স পাঠানোর চেষ্টা চলছে। পরিস্থিতিকেখুব বিপজ্জনকহিসেবে বর্ণনা করেছেন তিনি।

গাজার আশ্রয়কেন্দ্রে ইসরায়েলের হামলাকেযুদ্ধের মৌলিক নিয়মের প্রতি স্পষ্ট অবজ্ঞাবলে আখ্যায়িত করে নিন্দা জানিয়েছেন ইউএনআরডব্লিউএ- প্রধান ফিলিপ লাজারিনি। হামলার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রও। মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, হামলাটিঅবিশ্বাস্যভাবে উদ্বেগজনক

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর