মধ্যপ্রাচ্যজুড়ে পাল্টাপাল্টি হামলা-সংঘাত প্রকট আকার ধারণ করছে

আন্তর্জাতিক ডেস্ক
২৪ জানুয়ারী ২০২৪

ফিলিস্তিনের গাজায় হামাসের সঙ্গে দখলদার ইসরায়েলি বাহিনীর চলমান যুদ্ধের মধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে পাল্টাপাল্টি হামলা-সংঘাত বেশ প্রকট আকার ধারণ করেছে। ইয়েমেনের হুথিদের লক্ষ্যবস্তু করে প্রায় নিয়মিতই হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে এবার ইরাকে ইরান-সমর্থিত মিলিশিয়াদের ওপর হামলা চালিয়েছে দেশটি। খবর বিবিসি

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, কাতাইব হিজবুল্লাহ মিলিশিয়া গোষ্ঠী এবং ইরান-সংশ্লিষ্ট অন্যান্য গোষ্ঠীকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। ইরাক সিরিয়ায় মার্কিন জোট মিত্রদের ওপর হামলার জবাবে নির্ভুল হামলা চালানো হয়েছে।

যুক্তরাষ্ট্র বলেছে, মার্কিন বাহিনী মিলিশিয়াদের ব্যবহৃত তিনটি স্থাপনায় হামলা চালিয়েছে। গত সপ্তাহে ইরাকের পশ্চিমাঞ্চলে আল আসাদ বিমানঘাঁটিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং রকেট দিয়ে হামলা চালানো হয়। মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড সে সময় বলেছিল, মিলিশিয়া গোষ্ঠীর এ হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা সদস্য আহত হন। ঘাঁটিতেই আমেরিকান সৈন্যরা অবস্থান করছেন। অবশ্য হামলার দায় স্বীকার করেছে ইরাকে ইসলামিক রেজিস্ট্যান্স নামে পরিচিত একটি দল।

এদিকে এক বিবৃতিতেআইএসআইএস (ইসলামিক স্টেট গোষ্ঠীকে) আরও নির্মূল অবনমিত করার প্রচেষ্টার অংশ হিসেবে ইরাকে বুধবারের হামলার পরিকল্পনা পরিচালনায় মার্কিন সেনা সদস্যদেরপেশাদারিত্বেরপ্রশংসা করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। বলেছেন, আমরা অঞ্চলে সংঘাত বাড়াতে চাই না। তবে আমাদের জনগণ এবং সুযোগ-সুবিধা রক্ষার জন্য আরও ব্যবস্থা নিতে সম্পূর্ণরূপে প্রস্তুত আমরা। গোষ্ঠীগুলো এবং তাদের ইরানি পৃষ্ঠপোষকদের অবিলম্বে হামলা বন্ধ করার আহ্বান জানান তিনি।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর