জিম্মিদের মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতির চেষ্টা চালাচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
১১ জানুয়ারী ২০২৪

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে আটক জিম্মিদের মুক্ত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরায়েল সরকার। এ জন্য নতুনভাবে আলোচনা করতে মিসরে একটি প্রতিনিধি দল পাঠিয়েছে তারা।

এ তথ্য জানিয়ে মিসরের কর্মকর্তা জানান, কাতার এবং মিসরইসরায়েলি জিম্মিদের মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতির চেষ্টা চালাচ্ছে। হামাসের হাতে এখনো  ১৩২ জন জিম্মি হয়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। তবে তাদের মধ্যে সবাই জীবিত নেই বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে নভেম্বরের শেষদিকে হামাস ইসরায়েলের মধ্যে এক সপ্তাহের যুদ্ধবিরতি ছিল। সময় ১০৫ জিম্মিকে মুক্তি দেয় হামাস। এর মধ্যে ইসরায়েলি ছাড়া অন্যান্য দেশের নাগরিকও ছিলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বর্তমানে মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন। বৃহস্পতিবার তার মিসরে যাওয়ার কথা রয়েছে। সম্প্রতি হামাস ইসরায়েলের মধ্যে নতুন করে যুদ্ধ বিরতি নিয়ে আলোচনা শুরু হয়েছিল। তবে গত সপ্তাহে লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হামাসের উপপ্রধান সালেহ আল-অরৌরি নিহত হওয়ার পর সে আলোচনা আর এগোয়নি। হামাসের শর্ত হচ্ছে, আগে যুদ্ধবিরতি করতে হবে। তারপর জিম্মিদের মুক্তি দেওয়া হবে।

ওদিকে হামাস প্রধান ঈসমাইল হানিয়া কাতারের রাজধানী দোহায় সাংবাদিকদের বলেন, ‘দখলদারদের কারাগারে থাকা আমাদের সব বন্দি মুক্তি না পাওয়া পর্যন্ত ইসরায়েল তাদের জিম্মিদের ছাড়িয়ে নিতে পারবে না।সূত্র: টাইমস অব ইসরায়েল


মন্তব্য
জেলার খবর