গ্যারান্টি ও ওয়ারেন্টির পার্থক্য জানেন তো?

International
০১ নভেম্বর ২০২৩

ইলেক্ট্রিক বা দামী কোনো পণ্য কেনাকাটার সময় দুটি শব্দ নিয়ে সব থেকে বেশি ভাবা হয়। একটি গ্যারান্টি, অন্যটি ওয়ারেন্টি। কোনও প্রোডাক্টে থাকে গ্যারান্টির সুবিধা, কোথাও আবার দোকানদার বলেন ‘এতে ওয়ারেন্টি আছে’৷ কিন্তু এই অতি পরিচিত দুই শব্দের মধ্যে পার্থক্য জানেন কি? কাকে বলে গ্যারান্টি বলে আর ওয়ারেন্টি মানেই বা কী?

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কোরাতে এক ব্যক্তির লিখেছেন,‘‘ গ্যারান্টি থাকা মানে হল ওই জিনিসটি পরিবর্তে অন্য জিনিস পাওয়া যাবে। ওয়ারেন্টির ক্ষেত্রে ওই জিনিসটিকেই পুনরায় মেরামত করে ফেরত দেওয়া হবে৷’’ একজন ব্যবহারকারী লিখেছেন, “গ্যারান্টি এবং ওয়ারেন্টি এমন দুটি শব্দ যা প্রায়শই একই অর্থে ব্যবহৃত হয়, কিন্তু বাস্তবে তাদের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।’’ 

তবে লিগ্যাল সার্ভিসেস ইন্ডিয়া ওয়েবসাইটের রিপোর্ট অনুসারে, গ্যারান্টি মানে একটি প্রতিশ্রুতি, যা বিক্রেতা গ্রাহককে দেয়। এই প্রতিশ্রুতি অনুযায়ী, বিক্রিত বস্তুটি সঠিক মান বজায় থাকবে। যদি কোনও কারণে না থাকে তাহলে ওই বস্তুটি অবশ্যই পরিবর্তন করে দেওয়া হবে।

ওয়ারেন্টি হলো একটি আইনি প্রতিশ্রুতি যা একজন বিক্রেতা বা প্রস্তুতকারক ক্রেতাকে দেয় যে পণ্যটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট মান বা কার্যকারিতা পূরণ করবে। গ্যারান্টি সাধারণত মৌখিক হয়, বেশিরভাগ ক্ষেত্রে লিখিত হয় না। অন্যদিকে ওয়ারেন্টির অধীনে থাকা পণ্যকে মেরামত করে দেওয়া হয়৷ তাই ওয়ারেন্টি লেখা থাকে। কেনাকাটার ক্ষেত্রে কোনো আইনি জটিলতা দেখা দিলে এই দুটি শব্দের সঠিক মানে জেনে রাখা জরুরি।


মন্তব্য
জেলার খবর