থাই স্যুপ তৈরির রেসিপি

Super Admin
১৮ অক্টোবর ২০২৩

রেস্টুরেন্টে গিয়ে থাই স্যুপ অর্ডার করে খান অনেকেই। বিভ্ন্নি স্যুপের মধ্যে থাই স্যুপের জনপ্রিয়তা রয়েছে বেশ। তবে বাইরে খেতে গেলে একগাদা পয়সা তো খরচ হয়ই, সেইসঙ্গে তা অস্বাস্থ্যকর হওয়ার ভয় থাকে। তবে এসব সমস্যা হবে না যদি আপনি বাড়িতেই এই স্যুপ তৈরি করে খান। বাড়ি থাই স্যুপ তৈরির জন্য খুব বেশি উপকরণের প্রয়োজন নেই। বাড়িতে থাকা অল্প উপকরণ দিয়ে সহজেই এটি তৈরি করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে

চিকেন স্টক-  ৩ কাপ

মুরগির মাংস কিউব- ১/৪ কাপ

চিংড়ি- ১/২ কাপ

কাঁচা মরিচ ফালি- ৩টি

লেমন গ্রাস- ১০ টুকরা

লবণ- ১ চা চামচ

চিনি- ২-৩ চা চামচ

কর্ন ফ্লাওয়ার- দেড় টেবিল চামচ

টমেটো সস- ৩ টেবিল চামচ

সুইট চিলি সস- দেড় টেবিল চামচ

ডিমের কুসুম- ২টি

ভিনেগার/লেবুর রস- ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

প্রথমে আধা কাপ ঠান্ডা চিকেন স্টকের সাথে ভালোভাবে কর্ন ফ্লাওয়ার মিশিয়ে নিন। ডিমের কুসুম ফেটে নিন। যে পাত্রে স্যুপ তৈরি করা হবে সে পাত্রে একে একে চিকেন স্টক, গোলানো কর্ণ ফ্লাওয়ার, কাঁচা মরিচ ফালি, মুরগির মাংস, চিংড়ি মাছ, লবণ, লেমন গ্রাস, চিনি, টমেটো সস, সুইট চিলি সস, ডিমের কুসুম, লেবুর রস সব একসঙ্গে ভালো করে মেশান। 

এবার পাত্রটি চুলায় বসিয়ে দিন। ১০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এই ১০ মিনিট সারাক্ষণ স্যুপ নাড়তে থাকুন। ১০ মিনিট পর স্যুপের পাত্র চুলা থেকে নামিয়ে নিন, এই সময়ের মধ্যেই চিংড়ি ও মুরগির মাংস সিদ্ধ হয়ে যাবে এবং স্যুপ ঘন হয়ে যাবে। এরপর মজাদার চিলি স্যুপ ওয়াটারের সাথে পরিবেশন করুন গরম গরম থাই স্যুপ।


মন্তব্য
জেলার খবর