মেয়েরা একদিনে কত হাজার শব্দ বলে জানেন?

International
১৩ অক্টোবর ২০২৩

আড্ডায় কিংবা দৈন্যন্দিন জীবন। মেয়েরা অনেক বেশি কথা বলে। প্রচলিত এক সামাজিক ধারণা কিন্তু আছেই। সবাই ভাবে মেয়েরা ছেলেদের চেয়ে বেশি কথা বলেন! সত্যিই কি তাই?

জবাব খুঁজতে নেমে নর্দার্ন ইউনিভার্সিটির প্রফেসর ডেভিড লেজার ও তার সহযোগীরা ১৩৩ জন প্রাপ্তবয়স্ককে নিয়ে এক সমীক্ষা চালান। সম্প্রতি যার ফলাফল প্রকাশ করা হয়েছে। এজন্য সামাজিক বার্তালাপের গণনার জন্য মোবাইল ফোনের মতো ছোট্ট সোশিওমিটার নামে একটি যন্ত্র ব্যবহার করা হয়েছিল। যা থেকে জানা গেছে মেয়েরা ছেলেদের তুলনায় আসলেই বেশি কথা বলেন।

সমীক্ষার ফলাফল সূত্রে জানা গেছে, যদিও এটা পুরোপুরি নির্ভর করে পরিস্থিতির ওপর। যেমন, লাঞ্চের সময়ে মেয়েরা একটু কম কথা বলেন, কিন্তু কোনও শিক্ষাগত আলোচনায় মেয়েরা বেশি কথা বলবেনই। 

এদিকে পরিসংখ্যান আরও বলছে মেয়েরা দিনে ২০ হাজার শব্দ উচ্চারণ করেন যেখানে ছেলেরা মাত্র ৭ হাজার। ১৯৯৩ সালের এক ম্যারেজ কাউন্সিলের প্যামফ্লেট থেকে এই তথ্য মেলে, যদিও ওই ম্যারেজ কাউন্সিলরকে সনাক্ত করা যায়নি।

এছাড়া ২০০৭ সালের এক পরিসংখ্যান বলছে, মেয়েরা দৈনিক ১৬ হাজার শব্দ উচ্চারণ করেন আর ছেলেরা ১৫ হাজার। এখানে বড় তফাত চোখে পড়ছে না। আবার ২০০৪ সালের এক পরিসংখ্যান বলছে ক্লাসে মেয়েরা বেশি কথা বলেন তো ওই সালেরই আরেক পরিসংখ্যানের দাবি ক্লাসে বেশি কথা বলেন ছেলেরা।



মন্তব্য
জেলার খবর