ত্বক ও চুলের চর্চায় মিষ্টি আলু

International
০৯ অক্টোবর ২০২৩

মিষ্টি আলু পুষ্টিকর একটি সবজি। তাই মিষ্টি আলু খেলে নানা ধরনের অসুখ থেকে দূরে থাকা যায়। শুধু তাই নয়, আমাদের সৌন্দর্যের ক্ষেত্রেও এর ভূমিকা রয়েছে। এই সবজি খাওয়ার মাধ্যমে কীভাবে আপনার ত্বক এবং চুলের স্বাস্থ্যের উন্নতি হতে পারে, চলুন জেনে নেওয়া যাক।

ত্বক ও চুলের জন্য মিষ্টি আলুর ৫ উপকারিতা

১। সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে মিষ্টি আলু। কারণ এটি বিটা ক্যারোটিনের অন্যতম সেরা উৎস।

২। মিষ্টি আলু ত্বক উজ্জ্বল করে। মিষ্টি আলুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি কমাতেও সাহায্য করবে। এতে ত্বক ভালো থাকে দীর্ঘ সময়।

৩। ত্বকে তারুণ্য ধরে রাখে মিষ্টি আলুতে থাকা ভিটামিন সি।

৫। মিষ্টি আলুতে রয়েছে অ্যান্থোসায়ানিন যাতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এগুলো ত্বকের দাগ এড়াতে সাহায্য করে। গবেষণায় আরও দেখা যায়, এই আলুতে ক্যান্সার বিরোধী প্রভাব থাকে।

চুলের জন্য উপকারী

মিষ্টি আলুর বিটা-ক্যারোটিন উপাদান চুল পড়া এবং চুল পাতলা হওয়ার সমস্যা কমাতেও সাহায্য করতে পারে। ভিটামিন এ এবং সি ছাড়াও, এই সবজিতে থাকে ভিটামিন বি এবং ই। এর পাশাপাশি পটাসিয়াম, ম্যাঙ্গানিজ ইত্যাদির মতো খনিজও থাকে এই মিষ্টি আলুতে। এই পুষ্টিগুণ স্বাস্থ্যের পাশাপাশি আপনার চুলও ভালো রাখে।

যেভাবে ত্বকে ও চুলে মিষ্টি আলু ব্যবহার করবেন

মিষ্টি আলু সিদ্ধ করে জল না ফেলে ওই জলেই মিশিয়ে নিন আমন্ড অয়েল। এবার এই প্যাক চুলে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। এরপর শ্যাম্পু করে নিন। আবার মিষ্টি আলু সিদ্ধ আর মধু একসঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন। এত কিন্তু ত্বকে দাগ ছোপ পড়বে না।


মন্তব্য
জেলার খবর