সুস্থ থাকতে উঠতে হবে সাতসকালে, করতে হবে কিছু কাজ

Super Admin
১৪ সেপ্টেম্বর ২০২৩

ভোরে আজকাল আমাদের আর ওঠা হয় না। তবে সুস্বাস্থ্যের জন্য ভোরে ঘুম থেকে ওঠা খুবই গুরুত্বপূর্ণ। কাক ডাকা ভোরে ঘুম ভেঙে প্রতিদিনের একটা রুটিন জীবন আমাদের কর্মদক্ষতা বাড়িয়ে তোলে। জীবনে সফল হতে একটি রুটিন পরিকল্পনা মাফিক জীবন ব্যবস্থার গুরুত্ব অনেক।

ভোরে আজকাল আমাদের আর ওঠা হয় না। তবে সুস্বাস্থ্যের জন্য ভোরে ঘুম থেকে ওঠা খুবই গুরুত্বপূর্ণ। কাক ডাকা ভোরে ঘুম ভেঙে প্রতিদিনের একটা রুটিন জীবন আমাদের কর্মদক্ষতা বাড়িয়ে  তোলে। জীবনে সফল হতে একটি রুটিন পরিকল্পনা মাফিক জীবন ব্যবস্থার গুরুত্ব অনেক।

চলুন জেনে নেই সকালে উঠে যে কাজগুলো করলে সুস্থতার পাশাপাশি দৈনন্দিন কাজ  আরও সহজ ও প্রাণবন্ত হয়ে উঠবে-

১। প্রতিদিন ঘুম থেকে উঠে পানি পান করুন। যা আপনার শরীরকে হাইড্রেট করবে। রাতে  দীর্ঘ সময় ঘুমানোর পর পানি পান আপনার শরীরকে ডিহাইড্রেট হয়ে যাওয়া থেকে রক্ষা করে। এটি আমাদের ত্বককে সুস্থ রাখে।

 ২। এরপর ব্যায়াম করুন। প্রতিদিন ঘুম থেকে উঠে হালকা কিছু ব্যায়াম আপনাকে সারাদিন প্রাণবন্ত রাখবে।  এই সময় আপনি হাঁটতে পারেন, ফ্রিহ্যান্ড কিছু এক্সারসাইজ ও ইয়োগা করতে পারেন। এক ফাঁকে ঘরের টুকিটাকি কাজও সেরে ফেলতে পারেন । এতে এক্সারসাইজও হবে।

 ৩। এরপর অবশ্যই কাজে রের  হওয়ার আগে সকালের নাশতা করে নিতে হবে। নাস্তায় রাখতে হবে স্বাস্থ্যকর খাবার। যেমন-ওটস, সবজি, ডিম, দুধ, যেকোনো ফল। প্রতিদিন সকাল আটটার মধ্যে স্বাস্থ্যকর খাবার খেয়ে কাজের উদ্দেশে বের হইয়ে পড়ুন।  দেখবন দীর্ঘমেয়াদী ফল পাচ্ছেন।

 ৪। নাস্তার টেবিলে চা খেতে খেতে সারাদিনে কাজের একটি তালিকাটি তৈরি করুন। এতে অনেক সময় কাজের চাপে কোনো কিছু ভুলে গেলেও আবার মনে পড়ে যাবে।  আর আপনার কাজগুলো যদি একটানা বসে করার হয়ে থাকে সেক্ষেত্রে প্রতি ঘণ্টায় একটু হাঁটার অভ্যাস করুন। চাইলে কাজের ফাঁকে চেয়ারে বসেই হালকা কিছু হাত ও ঘাড়ের ব্যায়াম করতে পারেন।

 ৫। আপনি অবশ্যই চেষ্টা করুন সময় নিয়ে তৈরি হতে। এর জন্য সকালে সেটা পরে যাবেন সেই পোশাকটি রাতেই বের করে রাখুন। এতে সকালে তাড়াহুড়ো করে অফিসে ছুটতে হবে না। তাই তৈরি হওয়ার কিছুটা সময় রেখে বিছানা ছাড়ুন।

 সূত্র: হেলথলাইন


মন্তব্য
জেলার খবর