নকলায় ভর্তূকি মূল্যে কম্বাইন হার্ভেস্টার পেলেন ৫ কৃষক

নকলা (শেরপুর) প্রতিনিধি
৩০ এপ্রিল ২০২৪

শেরপুর  জেলার নকলা উপজেলায় ভর্তুকি মূল্যে জন কৃষকের মধ্যে কম্বাইন হার্ভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। মঙ্গলবার( ৩০ এপ্রিল) দুপুরে আনুষ্ঠানিকভাবে তাদের মাঝে এ মেশিন বিতরণ করা হয়।

অধিক ফলন উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে ২০২৩-২৪ অর্থবছরে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় এ হার্ভেস্টার মেশিন বিতরণ করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতর এ উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করে। এতে উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার মোরসালিন মেহেদী সভাপতিত্ব করেন। বক্তব্য দেন- নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন।  অনুষ্ঠানে  উপজেলা প্রকৌশলী আরেফিন পারভেজ, সমাজ সেবা কর্মকর্তা আলমগীর হোসেন, ২নং নকলা ইউনিয়ন চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক ফারুক, উপজেলা  পরিষদের ইমাম মুফতি আব্দুল জলিলসহ  বিভিন্ন দপ্তর প্রধান উপস্থিত ছিলেন।

কৃষি কর্মকর্তা শাহরিয়ার মোরসালিন মেহেদী জানান, প্রতিটি কম্বাইন হার্ভেস্টারে সরকারের পক্ষ থেকে ১৫ লাখ ৩৫ হাজার টাকা ভর্তূকি দেওয়া হয়েছে। বোরো ধান কাটার মৌসুমে শ্রমিক সংকটের পাশাপাশি বর্ষার আশঙ্কা থাকায় ধান ঘরে তোলার সুবিধার্থে হার্ভেস্টার মেশিন কৃষকের প্রদান করা হয়। তিনি আরো জানান এ মেশিন দিয়ে ঘন্টায় ১ একর পরিমাণ ধান কাটা মাড়াই করা যায়। হার্ভেস্টার ব্যবহার করলে প্রতি একরে বা প্রতি হেক্টরে ৬ হাজার টাকা কৃষকের সাশ্রয় হবে।  এতে ঘণ্টায় জ্বালানি দরকার হয় ১১ থেকে ১৩ লিটার।

বিডি২৪অনলাইন/রেজাউল হাসান/সি/এমকে


মন্তব্য
জেলার খবর