প্রস্তুতির ঘাটতি ছিল- সুজন

নিজস্ব প্রতিবেদক
২৮ এপ্রিল ২০২৪

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে - ব্যবধানে জয় পায় বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজে - ব্যবধানে হেরে যায় টাইগাররা। আর দুই ম্যাচের টেস্ট সিরিজে হয়েছে ভরাডুবি। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব জায়গাতেই ব্যর্থতার পরিচয় দেয় টাইগাইরা। ফল হিসেবে সিরিজটা - ব্যবধানে হেরেছে তারা।

টেস্ট সিরিজে এ দশার জন্য দলের প্রস্তুতির ঘাটতিকে দায়ী করেছেন ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভোলাপমেন্ট বিভাগের চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন। পাশাপাশি টিম ম্যানেজমেন্টের দায়ও দেখছেন তিনি। সুজন বলেছেন, শ্রীলঙ্কার সাথে টেস্টে পুরো কম প্রস্তুতিসম্পন্ন একটি দল খেলেছে। অইখানে  সফলতা আসবে না, এটা সবাই আমরা জানতাম। ঢাকার মিরপুরে একটি অনুষ্ঠানে গণমাধ্যমের মুখোমুখি হয়ে সুজন এ প্রসঙ্গে কথা বলেন।

সুজন জানান, লাল বলের খেলা এত সহজ না, কঠিন। ছেলেরা এখন আর নিয়মিত বাংলাদেশে লাল বলের খেলা হয় না। রঙিন পোশাকেই সাদা বলের খেলা হচ্ছে, লাল বলের চর্চাটা কমে যাচ্ছে।

সাবেক এ ক্রিকেটার বলেন, আমরা বিপিএল, ডিপিএল শেষ করলাম। এরপর শ্রীলঙ্কার সাথে টেস্ট খেলি। আমাদের টেস্ট প্লেয়াররা ডিপিএলে খেলছিল। তারা লাল বলে প্রস্তুত হয়নি। প্রস্তুতি ছাড়া খেললে টেস্ট হারবেন, এটা খুবই স্বাভাবিক। সেটাই হয়েছে।

সুজন মনে করছেন,  টিম ম্যানেজমেন্টের এখানে আরও ফোকাস করা উচিত ছিল। লাল বলের ট্রেনিংয়ের জন্য টেস্ট প্লেয়ারদের অনেক আগেই ডিপিএল থেকে উঠিয়ে নেওয়া উচিত ছিল কেন  এটা করা হয়নি, সেটা ওরা জানে। তিনি বলেন, আশা করি বিসিবি থেকে উদ্যোগ নেওয়া হবে। আমাদের লাল বলের প্লেয়াররা হয়ত প্রিমিয়ার লিগের পর বিশ্রাম নিয়ে লম্বা ট্রেনিং ক্যাম্পের জন্য রাজশাহী বা বগুড়া চলে যাবে। এটা হলে বলতে পারি, সামনে যেসব টেস্ট ম্যাচ হবে, সেখানে ঘুরে দাঁড়াব আমরা।

 

এদিকে লঙ্কা সিরিজের পর কিছুদিন ডিপিএল খেলে এখন জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি নিচ্ছেন টাইগাররা। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে। সিরিজ শুরু হবে আগামী ৩ মে।

 

বিডি২৪অনলাইন/এস/এমকে

 


মন্তব্য
জেলার খবর