গুটির সঙ্গে ঝরে পড়ছে আম-লিচু চাষীদের স্বপ্ন

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি
২৬ এপ্রিল ২০২৪

 

পাবনার আটঘরিয়ায় দুই সপ্তাহ ধরে তাপপ্রবাহ বিরাজ করছে। টানা খরায় ঝরে পড়ছে আম লিচুর গুটি। এতে দিশেহারা হয়ে পড়েছেন চাষিরা। কোনোভাবেই গুটি ঝরে পড়া ঠেকাতে পারছেন না তারা। এতে ফলন বিপর্যয়ের শঙ্কা দেখা দিয়েছে। চাষিরা বলছেন, আম লিচুর গুটি ঝরে পড়া রোধে মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের পাশে পাচ্ছেন না তারা।

বর্তমানে আটঘরিয়াসহ আশেপাশের উপজেলায় ৪১ থেকে ৪২ ডিগ্রিতে ওঠানামা করছে তাপমাত্রার পারদ।   বছর মৌসুমের শুরুতেই প্রচুর মুকুল দেখে বাম্পার ফলনের স্বপ্ন দেখেন চাষিরা। কিন্তু  খরা, গরম আর অনাবৃষ্টিতে সেই স্বপ্নের রঙ ফিকে হয়ে যাচ্ছে তাদের।

চাঁদভা গ্রামের লিচু চাষি মো. নুরুল ইসলাম জানান, এবার প্রচুর পরিমাণ মুকুল এসেছিল। চাষি হিসেবে বাম্পার ফলেন স্বপ্ন ছিল। কিন্তু তীব্র খরার কারণে লিচুর গুটি ঝরে পড়ছে। ইতোমধ্যে অর্ধেক লিচুর গুটি ঝরে পড়েছে। এমন চলতে থাকলে লোকসান গুনতে হবে। 

পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক . মো. জামাল উদ্দিন বলেন, গাছের গোড়ায় পর্যাপ্ত সেচ গুটিতে পানি স্প্রে করলে ঝরে পড়া রোধ করা সম্ভব। তবে কৃষি কর্মকর্তাদের সহযোগিতা না পাওয়ার অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

 

বিডি২৪অনলাইন/এএইচ/সি/এমকে


মন্তব্য
জেলার খবর