লালমনিরহাটে ডায়রিয়ার প্রকোপ

লালমনিরহাট প্রতিনিধি
২৫ এপ্রিল ২০২৪

লালমনিরহাটের ওপর দিয়ে কয়েকদিন ধরে বয়ে যাচ্ছে দাবদাহ। রোদ-গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। এর প্রভাব পড়ছে জনস্বাস্থ্যের ওপরও। জ্বর, সর্দি, ডায়রিয়ার রোগের প্রকোপ দেখা দিয়েছে

চিকিৎসকরা বলছেন, পানিবাহিত রোগ ডায়রিয়া হচ্ছে দূষিত পানি পান করার কারণে। ছাড়া গরমের কারণে ডায়রিয়া সমস্যা মারাত্মক আকার ধারণ করছে। বিশেষ করে শিশু-কিশোররা রোগে বেশি ভুক্তভোগী।

বৃহস্পতিবার  (২৫ এপ্রিল) লালমনিরহাট সদর হাসপাতাল ঘুরে দেখা যায়, হাসপাতালের শিশু ওয়ার্ডগুলোতে রোগীর চাপ বেশি। হাসপাতালের মেঝে বারান্দায়ও চিকিৎসা নিচ্ছেন অনেকে। একই চিত্র হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে। বহির্বিভাগেও শিশু মেডিসিন চিকিৎসকদের চেম্বারের সামনে রোগীদের দীর্ঘ সিরিয়াল দেখা গেছে।

হাসপাতাল থেকে পাওয়া তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, গত ২৩ এপ্রিল হাসপাতালের আউটডোর ইনডোরে ৪০ জন এবং জরুরি বিভাগে ৩০ জন ডায়রিয়া রোগী চিকিৎসা নিয়েছেন। বুধবার (২৪ এপ্রিল) সে সংখ্যা আরও বেড়েছে। হাসপাতালের ১০ বেড বিশিষ্ট শিশু ওয়ার্ডে বর্তমানে চিকিৎসাধীন রয়েছে ২৩ জন শিশু রোগী। এদের অধিকাংশই ডায়রিয়ায় আক্রান্ত।

জেলার সাপ্টিবাড়ি থেকে মাস বয়সী শিশু মুন্নিকে নিয়ে হাসপাতালের বহির্বিভাগে এসেছে তার মা ফিরোজা খাতুন। তিনি জানান, গত কয়েক দিন থেকে সর্দি, কাশি জ্বরে ভুগছে। এলাকার ফার্মেসি থেকে ওষুধ খাওয়ানো হলেও কোনো লাভ হয়নি। তাই হাসপাতালে এসেছেন।

 

ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি আছে লাবিব হাসান। এ শিশুর মা লিপি বেগম জানান, দুই দিন আগে হঠাৎ করে শিশুর পাতলা পায়খানা হয়। এরপর শুধু পানি বের হতে থাকে। বাধ্য হয়ে হাসপাতালে নিয়ে এসেছেন। বর্তমানে বাচ্চা সুস্থ আছেন।

লালমনিরহাট সদর হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. শাহাদাৎ হোসেন বলেন, তীব্র গরমে হাসপাতালের আউটডোর ইনডোরে রোগীর চাপ বেড়েছে। বিশেষ করে শিশুরা রোগে বেশি আক্রান্ত হচ্ছে। ডায়রিয়া থেকে বাচতে তীব্র গরমে বিশুদ্ধ ও অধিক পানি পান করতে হবে। রোদে বের হলে ছাতা পানি পানের ব্যবস্থা রাখতে হবে। তাছাড়া অপ্রয়োজনে বাহিরে না বের হওয়ার পরামর্শ দেন তিনি।

বিডি২৪অনলাইন/লাজু মিয়া/সি/এমকে

 


মন্তব্য
জেলার খবর