সয়াবিন: খোলায় ২ টাকা কমলেও বোতলে বেড়েছে ৪ টাকা

নিজস্ব প্রতিবেদক
১৮ এপ্রিল ২০২৪

 

দেশের বাজারে খোলা সয়াবিন তেলের দাম ২ টাকা কমানো হয়েছে। বিপরীতে এক লিটারের বোতলজাত সয়াবিনের দাম ৪ টাকা বাড়ানো হয়েছে। ৫ লিটারের বোতলজাত সয়াবিনের দাম বেড়েছে ১৮ টাকা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) থেকে দাম কার্যকর হবে।

এর আগে এদিন এক জরুরি সংবাদ সম্মেলনে নতুন এ দর ঘোষণা করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। নতুন দাম অনুযায়ী, এক লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৬৭ টাকা। দাম বাড়ানোর আগের দর ছিল ১৬৩ টাকা। একইভাবে খোলা সয়াবিন তেলের লিটার ১৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে। আগের দর ১৪৯ টাকা। এছাড়া পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন ৮০০ টাকার পরিবর্তে ৮১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। পাম ওয়েল সর্বোচ্চ খুচরা মূল্য ১৩৫ টাকা

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজার স্থিতিশীল থাকলে তেলের বাজারে নেতিবাচক প্রভাব না পড়বে না। দুই জায়গায় আমদানি পর্যায়ে ১৫ শতাংশ থেকে ১০ শতাংশ এবং ভোক্তা পর্যায় ভ্যাট মওকুফ ছিল, সেটা আবার আরোপিত হওয়ায় তেলের দাম বাড়াতে হয়েছে।

এর আগে, সম্প্রতি ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশিয়েশন লিটার প্রতি সয়াবিনের দাম ১০ টাকা বাড়িয়ে ১৭৩ টাকা করার প্রস্তাব করে ট্যারিফ কমিশন। এরপর অ্যাসোসিয়েশিয়েনটির সঙ্গে বৈঠক করে দাম সংক্রান্ত এ সিদ্ধান্ত জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।

বিডি২৪অনলাইন/ই/এমকে

 


মন্তব্য
জেলার খবর