দ্বিতীয় দিনেও শেয়ারবাজারে দরপতন

নিজস্ব প্রতিবেদক
১৬ এপ্রিল ২০২৪

ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবারেও (১৬ এপ্রিল) শেয়ারবাজারে দরপতন দেখা গেছে। সবগুলো মূল্যসূচক কমেছে। তবে শেয়ার লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। সেই সঙ্গে দাম বৃদ্ধির তালিকায় নাম লেখাতে পেরেছে শেয়ার লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠান।

মঙ্গলবার লেনদেনের শুরুর দিকে দাম কমার তালিকায় নাম লেখায় বেশিরভাগ প্রতিষ্ঠান। এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ২৩ পয়েন্ট পড়ে যায়। তবে লেনদেনের শেষদিকে সেখান থেকে বেশকিছু প্রতিষ্ঠান বেরিয়ে আসায় সূচকের পতনের মাত্রা কমেছে।

শেয়ার লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, কমেছে ১৬৯ টির  আর ৫৫টির দাম অপরিবর্তিত রয়েছে। আগের দিনের তুলনায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স পয়েন্ট কমে হাজার ৭৭৪ পয়েন্টে, ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক পয়েন্ট কমে হাজার ১২ পয়েন্টে আর ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট কমে এক হাজার ২৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেন হয়েছে ৫৪০ কোটি ২৩ টাকা। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩৬৭ কোটি ৫৩ টাকার। সে হিসাবে ১৭২ কোটি ৭০ লাখ টাকা লেনদেন বেড়েছে।

ওদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই পয়েন্ট কমেছে। লেনদেনে অংশ নেওয়া ২০১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ৯০টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে কোটি ৮৮ লাখ টাকা। আগের দিনে লেনদেন হয় কোটি ৭৮ লাখ টাকা।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর