তিন কারণে টিসিবির পণ্য সরবরাহে সমস্যা

নিজস্ব প্রতিবেদক
১৬ এপ্রিল ২০২৪

বাফার স্টক না থাকায় ও সংরক্ষণের জন্য স্টোরেজের সঙ্কটসহ  তিন কারণে মাঝে মাঝে টিসিবির পণ্য সরবরাহে সমস্যা হচ্ছে। জরুরিভিত্তিতে পণ্য সরবরাহ সেবা নিশ্চিত করতে টিসিবির কার্যক্রম শুরু হলেও পরে এটাকে একটা কাঠামোতে নিয়ে আসতে কাজ করছে সরকার।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ঢাকা রিপোটার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে বিষয়টি জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, বাফার স্টক না থাকায় টিসিবির পণ্য কিনেই বিক্রি করতে হচ্ছে। পণ্য সংরক্ষণের জন্য স্টোরেজ নেই এবং ডিলারদেরও ১৫ দিন বা একমাস পণ্য রাখার মতো নিজস্ব কোনো ব্যবস্থা নেই। তিন কারণে টিসিবির পণ্য সরবরাহে বা ১০ দিন আগে-পিছ হচ্ছে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী টিটু জানান, টিসিবি পণ্য বিক্রি সরবরাহ নিশ্চিত করতে স্থায়ী দোকান তৈরি করা হবে। কেননা টিসিবি সাধারণত একত্রে চার থেকে পাঁচটি পণ্য সরবরাহ করে। কিন্তু অনেক সময় একটি পণ্য পৌঁছাতে দেরি হলে সবগুলো পণ্য একত্রে দিতে ডিসিরা বাকি পণ্যগুলো আটকে রাখেন। ফিক্সড দোকান হলে যে মাল যখনই দোকানে চলে যাবে, তখনই সেই মাল বিক্রি শুরু হবে।

টিসিবিকে কাঠামোতে নিয়ে আসার অংশ হিসেবে চট্টগ্রামে ৪০ হাজার স্কয়ার ফুটের একটি নতুন গুদাম করা হয়েছে। বিভিন্ন বিভাগীয় শহরে গুদাম করা হচ্ছে। চেষ্টা করা হবে দ্রুত যেন বাফার স্টক তৈরি করা যায়, জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে

 


মন্তব্য
জেলার খবর