ছুটির পর শেয়ারবাজারে ঢালাও দরপতন

নিজস্ব প্রতিবেদক
১৫ এপ্রিল ২০২৪

ঈদের ছুটি শুরু হওয়ার আগে টানা কার্যদিবস ঊর্ধ্বমুখীই ছিল দেশের শেয়ারবাজার। কিন্তু ছুটির পর প্রথম কার্যদিবস সোমবার (১৫ এপ্রিল) ঢালাও দরপতন হয়েছে এ বাজারে। সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম যেমন কমেছে, তেমনই বড় পতন হয়েছে সবগুলেঅ সূচকের। পাশাপাশি লেনদেন নেমে এসেছে ৩০০ কোটি টাকার ঘরে।

ইসরায়েলে ইরানের ড্রোন ক্ষেপণাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতির কারণে এমন দরপতন হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সোমবার ডিএসইতে শেয়ার লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২টির, বিপরীতে কমেছে ৩৩৬টি প্রতিষ্ঠানের  আর ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

আগের কার্যদিবসের তুলনায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৫ পয়েন্ট কমে হাজার ৭৭৮ পয়েন্টে, ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে হাজার ১৪ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ্ সূচক ১৬ পয়েন্ট কমে হাজার ২৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৫৩ টাকা। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৪৪৩ কোটি ৮৪ টাকা। সে হিসাবে ৭৬ কোটি ৩১ লাখ টাকা লেনদেন কমেছে।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৮৯ পয়েন্ট কমেছে। শেয়ার লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত থাকে ১৪টির। লেনদেন হয়েছে কোটি ৭৮ লাখ টাকা।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর