২১ দিনে কমেছে রিজার্ভ

নিজস্ব প্রতিবেদক
২৮ মার্চ ২০২৪

null

গত মার্চ দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল হাজার ৬৩৪ কোটি মার্কিন ডলার। সেখান থেকে কমে ২৭ মার্চে এসে দাঁড়িয়েছে দুই হাজার ৪৮১ কোটি ডলারে। সে হিসাবে ২১ দিনে গ্রোস রিজার্ভ কমেছে ১৫২ কোটি ডলার ( দশমিক ৫২ বিলিয়ন)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

দীর্ঘদিন ধরে বিদ্যমান ডলার সঙ্কট, আমদানির দায় পরিশোধের সমানুপাতিক হারে রেমিট্যান্স-রপ্তানি আয় না আসা ও চাহিদা পুরণে বাজারে ডলার বিক্রি- এসব কারণে ধারাবাহিকভাবে রিজার্ভ কমছে  বলে জানিয়েছে খাত সংশ্লিষ্টরা।

এদিকে বিপিএম- অনুযায়ী দেশের রিজার্ভ কমে দাঁড়িয়েছে এক হাজার ৯৪৫ কোটি ডলারে। মার্চে এর পরিমাণ ছিল হাজার ১১৫ কোটি ডলারে। ২১ দিনে  বিপিএম-৬ অনুযায়ী রিজার্ভ কমেছে ১৬৯ কোটি ডলার ( দশমিক ৬৯ বিলিয়ন)

চলতি অর্থবছরের শুরুতে দেশে গ্রোস রিজার্ভ ছিল ২৯ দশমিক ৭৩  বিলিয়ন ডলার। বিপিএম- অনুযায়ী রিজার্ভের পরিমাণ ছিল সে সময় ২৩ দশমিক ৩৭ বিলিয়ন ডলার।

সাধারণত যে কোনো দেশে ন্যূনতম মাসের আমদানি খরচের সমান রিজার্ভ থাকতে হয়।  সে হিসাবে বর্তমানে যে রিজার্ভ আছে, তাতে মাসে বিলিয়ন ডলার হারে ধরলে তিন মাসের আমদানি ব্যয় মেটানো কষ্টসাধ্য হবে বাংলাদেশের। একটি দেশের অর্থনীতির শক্ত ভিত্তির অন্যতম সূচক হচ্ছে রিজার্ভ।

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর