এ বছরে আলুর দাম বেশি হবে

নিজস্ব প্রতিবেদক
২৮ মার্চ ২০২৪

সংরক্ষণের জন্য গত বছরের চেয়ে এবার চাষীর কাছে থেকে দ্বিগুণের বেশি দাম দিয়ে আলু কিনতে হচ্ছে। ফলে এবার আলুর দাম বেশি হবে। উৎপাদন কম হওয়ায় বছর ৫০ টাকার বেশি দাম দিয়ে আলু কিনে খেতে হবে ভোক্তাদের।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ঢাকার পুরানা পল্টনে এক সংবাদ সম্মেলনে তথ্য জানানা হয়। আসন্ন কোল্ড চেইন বাংলাদেশ ২০২৪ প্রদর্শনীর জন্য সংবাদ সম্মেলন করে সেভর ইন্টারন্যাশনাল লিমিটেড এবং বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন (বিসিএসএ)

বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বলেন, গত বছর আলুর দাম ছিল থেকে ১২ টাকা। এবার সেই আলুর দাম ২৫-৩২ টাকা।   বছর কৃষক আলুর ভালো দাম পাচ্ছেন বলেও জানান তিনি।

বিসিএসএর সভাপতি বলেন, এবার মৌসুমের শুরুতে বাজারে দাম বেশি থাকায় কৃষক পুরোপুরি পরিপক্ব হওয়ার আগেই আলু জমি থেকে তুলেছেন। এতে প্রায় ৩০ শতাংশ আলু আগেই উঠানো হয়েছে। এটাই ঘটতি হবে, এ জন্য আলু আমদানি করতে হবে।

মোস্তফা আজাদ চৌধুরী  আরও জানান, প্রাকৃতিক দুর্যোগ রোগ-বালাইয়ের কারণে বছর ২০ শতাংশ কম উৎপাদন হয়েছে আলু।  এছাড়া সংকট বাজার অস্থিরতার কারণে ভালো দাম পাওয়ায় অন্তত ৩০ শতাংশ আলু বাজারে বিক্রি করেছেন চাষী। বছর  মুন্সীগঞ্জের কোল্ড স্টোরেজগুলোতে ৩০ শতাংশ , ঠাকুরগাঁও এবং রংপুরের মতো জেলাগুলোতে ১০-২০ শতাংশ কম আলু সংরক্ষণ করা হয়েছে।  ফলে আগামীতে বেশি দাম দিয়ে আলু খেতে হবে।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর