ভুয়া অ্যাপ চিনবেন যেভাবে

০৭ ফেব্রুয়ারী ২০২৩

প্রযুক্তির এ যুগে অপরাধের নতুন ধরনের নাম সাইবার ক্রাইম। সাইবার অপরাধীরা অপরাধ করার জন্য ব্যবহার করে মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপ। এটি তাদের সবচেয়ে বড় হাতিয়ার বলে ধারণা করা হয়। বিভিন্ন জনপ্রিয় সব মোবাইল অ্যাপের রেপ্লিকা তৈরি করে ফোনে ম্যালওয়্যার ছড়িয়ে দেয়।

 

এর মাধ্যমে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়। স্মার্টফোন হ্যাক করে হাতি নেয় অর্থসম্পদ। ব্যবহারকরীকে জিম্মি করে দাবি করে অর্থ। এ জন্য অ্যাপ ডাউনলোড করার আগে সতর্ক হতে হবে। গুগল প্লে স্টোর কিংবা যেখান থেকেই ডাউনলোড করুন না কেন সতর্ক হতে হবে।

 

অ্যাপ ডাউনলোড করার আগে জেনে নিন নকল নাকি আসল।

 

১. অফিশিয়াল অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার চেষ্টা করতে হবে। অনেকেই বিভিন্ন ওয়েবসাইট থেকে অ্যাপস ডাউনলোড করেন। এতে নকল অ্যাপ স্মার্টফোনে ঢুকে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই এ কাজ এড়িয়ে চলুন।

 

২. ডাউনলোড করার আগে অবশ্যই অ্যাপের ডেসক্রিপশন ভালোভাবে দেখে নিতে হবে। অ্যাপের ডেসক্রিপশন কোনো ধরনের ভুল থাকা মানেই হলো অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি। এটি সবচেয়ে সহজ উপায় ভুয়া অ্যাপ চেনার।

 

৩. অ্যাপের রিভিউগুলো গুরুত্বের সাথে বিবেচনা করুন। কোনো অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউগুলো পড়ে নেওয়া বুদ্ধিমানের কাজ।

 

৪. অ্যাপের ডাউনলোডের সংখ্যাকেও বিবেচনায় নেওয়া যেতে পারে। যদি কোনো অ্যাপ ভুয়া থাকে, তাহলে সেই অ্যাপের ডাউনলোড সংখ্যাও কম থাকবে।


মন্তব্য
জেলার খবর