বড় সাইবার হামলার হুমকি

নিজস্ব প্রতিবেদক
০৫ অগাস্ট ২০২৩

সরকারের সব গুরুত্বপূর্ণ পরিকাঠামোতে সতর্কতা জারি। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যখাত, বিদ্যুৎ ও জ্বালানিসহ সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠানকেও সতর্ক হওয়ার পরামর্শ।

১৫ আগস্টের মধ্যে দেশের সাইবার জগতে বড় ধরনের হামলার হুমকি রয়েছে। এদিকে হামলা ঠেকাতে দেশের সব গুরুত্বপূর্ণ পরিকাঠামোতে সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে দেশের ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যখাত, বিদ্যুৎ জ্বালানিসহ সরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানকে সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

গত ৩১ জুলাই এ হামলা চালানোর হুমকি দেয় কিছু হ্যাকার দল। হুমকির পরিপ্রেক্ষিতে সতর্কতা জারিসহ পরামর্শ দিয়েছে সরকারের কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম (বিজিডি -গভ সার্ট)। সন্দেহজনক কিছু নজরে আসা মাত্র বিজিডি -গভ সার্টকে জানানোর পরামর্শও দেওয়া হয়েছে।

 

 শুক্রবার ( আগস্ট) বিজিডি -গভ সার্ট প্রকল্পের সতর্কবার্তা থেকে হামলার  বিষয়টি জানা গেছে। সতর্কবার্তায় আরও বলা হয়েছে, নিজেদেরহ্যাকটিভিস্টদাবি করা হুমকিদাতারা নিজেদের ভারতীয় হ্যাকার হিসেবে পরিচয় দিয়েছে। এ গ্রুপ বাংলাদেশের পাশাপাশি পাকিস্তানে ১৫ আগস্ট সাইবার হামলার হুমকি দেয়।

 

সাইবার হামলা এড়াতে বিজিডি -গভ সার্ট কিছু পরামর্শ দিয়েছে সংশ্লিষ্টদের। সেগুলো হচ্ছে- ২৪ ঘণ্টাই নেটওয়ার্ক অবকাঠামো নজরদারিতে রাখা, তথ্য সরিয়ে নেওয়া হচ্ছে কি না তা খেয়াল করা, ইনকামিং এইচটিটিপি/এইচটিটিপিএস ট্রাফিক যাচাইয়ের জন্য ফায়ারওয়াল স্থাপন করা, ফায়ারওয়ালের মাধ্যমে ক্ষতিকর রিকোয়েস্ট এবং ট্রাফিক প্যাটার্ন ফিল্টার করা, ব্যবহারকারীদের ইনপুট যাচাই করা, ওয়েবসাইটের ব্যাকআপ রাখা, ডিএনএস, এনটিপি এবং নেটওয়ার্ক মিডলবক্সের মতো গুরুত্বপূর্ণ পরিষেবা সুরক্ষিত থাকার বিষয়টি যাচাই করা হালনাগাদ প্রযুক্তি ব্যবহার করা।

 

 

সাম্প্রতিক গবেষণায় ধর্মীয় এবং বিশেষ ভাবাদর্শ দ্বারা উদ্বুদ্ধ বেশ কয়েকটি হ্যাকার দলকে চিহ্নিত করা হয়েছে। লাগাতারভাবে তারা বাংলাদেশের বিভিন্ন সংস্থায় সাইবার হামলা পরিচালনা করছে। এমন কথাই জানিয়ে বিজিডি -গভ সার্ট হামলার কিছু ঘটনাও উল্লেখ করেছে বিজ্ঞপ্তিতে।

 

বিডি/এন/এমকে


মন্তব্য
জেলার খবর