নিষেধাজ্ঞা কাটিয়ে ফেসবুকে ফিরলেন ট্রাম্প

২৭ জানুয়ারী ২০২৩

ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের মধ্যে কয়েক সপ্তাহ ধরেই উদ্বেগ বিরাজ করছে। প্রেসিডেন্ট নির্বাচনের পর ক্যাপিটল হিলে হামলা চালায় ট্রাম্পে সমর্থকরা। এরপর ফেসবুক, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্পকে নিষিদ্ধ করা হয়। ট্রাম্প পুনরায় ফিরবেন কি না সেটি মেটার সিদ্ধান্তের ওপর অনেকটাই নির্ভরশীল ছিল। শেষমেষ দুই বছরের নিষেধাজ্ঞা শেষে ফেসবুক ও ইনস্টাগ্রাম ফিরছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। খবর রয়টার্সের।

 

সম্প্রতি ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠান মেটা এ কথা জানিয়েছে। মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট নিক ক্লেগ এক বিবৃতিতে জানান, আগামী কয়েক সপ্তাহের মধ্যে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। রাজনীতিবিদরা কী বলছেন সে বিষয়ে জানার সুযোগ মানুষের থাকা উচিত।

 

তিনি বলেন, ক্যাপিটল হিলে সহিংসতায় জড়িতদের উস্কানি দিয়েছিলেন ট্রাম্প। এ অভিযোগে সামাজিক যোগাযোগমাধ্যমে থাকা তার সব অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়। মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্টের ভাষায়, ট্রাম্পের ওপর ওই নিষেধাজ্ঞা ছিল বিশেষ পরিস্থিতিতে নেয়া বিশেষ এক সিদ্ধান্ত।

 

বর্তমানে পরিস্থিতি পর্যালোচনা শেষে মেটা বুঝতে পেরেছে, ট্রাম্পের অ্যাকাউন্ট ফিরিয়ে দেয়া বা খুলে দেয়া হলে কোনো নিরাপত্তাঝুঁকি তৈরি হবে না। তবে নীতিমালা ভঙ্গের অতীত অভিযোগ থাকায় নতুন করে কোনো নিয়ম ভাঙলে ট্রাম্পের ক্ষেত্রে শাস্তির মাত্রা আরো বাড়বে।

 

নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেন, আমাকে নিষিদ্ধ করার পর ফেসবুক বিলিয়ন বিলিয়ন ডলার লোকসান করেছে। একজন ক্ষমতাসীন প্রেসিডেন্ট কিংবা অন্য কারো ক্ষেত্রে এমন ঘটনা আর কখনো ঘটা উচিত নয়।


মন্তব্য
জেলার খবর