ভারতের লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক
১৯ এপ্রিল ২০২৪

প্রতিবেশি দেশ ভারতে ১৮তম লোকসভার নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে শুক্রবার (১৯ এপ্রিল)। আসন তথা রাজ্য চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের ভিত্তিতে মোট ৭ দফায় ভোটগ্রহণ করা হবে।  

প্রথম দফায় দেশটির ১৭টি রাজ্য চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোট গ্রহণ করা হবে। এছাড়া অরুণাচল প্রদেশের ৬০টি সিকিমের বিধানসভার ৩২টি আসনে ভোট গ্রহণ হবে।

এ নির্বাচনে মোট ৫৪৩টি আসনে ভোট গ্রহণ করা হবে। দ্বিতীয় দফায় ভোট শুরু হবে ২৬ এপ্রিল। নির্বানে ভোটারের মোট সংখ্যা প্রায় ৯৬ কোটি ৮০ হাজার। এর মধ্যে সাড়ে ৪৯ কোটির কিছু বেশি পুরুষ এবং ৪৭ কোটির কিছু বেশি নারী রয়েছে।

ভোট সুষ্ঠুভাবে গ্রহণে আগের দিনেই সব প্রস্তুতি সেরে ফেলা হয়েছে দেশটির নির্বাচন কমিশন থেকে। ভোটারদের নিরাপত্তায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স মোতায়েনসহ কেন্দ্র ভিত্তিক বিভিন্ন প্রয়োজন মেটানো হয়েছে। এছাড়াও মণিপুর ছত্তীসগঢ়ের মাওবাদী উপদ্রুত অঞ্চলে ভোটের দিন নাশকতা এড়াতে বিপুল নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। 

প্রথম দফায় পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্র, অরুণাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়ের দুটি করে আসনে ভোটগ্রহণ হবে। একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তীসগঢ়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান নিকোবর, জম্মু কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পন্ডিচেরি। এছাড়া  বিহারের চার, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছয়, উত্তরপ্রদেশের আট আসন, রাজস্থানের ১২ আসনে ভোটগ্রহণ হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ভোটে ২৮টি রাজ্য ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৪৩ আসনের মধ্যে বিজেপি জিতেছিল ৩০৩টি আসন। এসবিআই রিসার্চ প্রকাশিত ওই রিপোর্ট বলা হয়, এ নির্বাচনে মোট ৪২ কোটি ভোটদাতা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছিলেন। মোট ভোটার ছিল প্রায় সাড়ে ৮৯ কোটি।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর