বেড়েছে রিজার্ভ

নিজস্ব প্রতিবেদক
১৩ এপ্রিল ২০২৪

রমজানের শুরু থেকেই রেমিট্যান্স প্রবাহে সুবাতাস লাগে। ঈদের আগে রপ্তানি আয়ও কিছুটা বেড়েছে। ফলে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। ঈদের ছুটির আগে গত এপ্রিলের হিসাবে গ্রস রিজার্ভ দাঁড়িয়েছে হাজার ৫৩৮ কোটি ডলারে।

কেন্দ্রীয় ব্যাংকের হিসাব অনুযায়ী, গত ২৭ মার্চ দেশে গ্রস রিজার্ভের পরিমাণ ছিল হাজার ৪৮১ কোটি ডলার। বিপিএম-৬ অনুযায়ী রিজার্ভ ছিল হাজার ৯৪৫ কোটি ডলার (১৯ দশমিক ৯৬  বিলিয়ন) গেল এপ্রিল বিপিএম-৬ অনুযায়ী রিজার্ভের পরিমাণ হাজার ১০ কোটি ডলারে (২০ দশমিক ১০  বিলিয়ন)

এদিকে গ্রস ও বিপিএম-৬  এর বাইরেও রিজার্ভ নিয়ে বাংলাদেশ ব্যাংকের আরেকটা হিসাব থেকে- নিট বা প্রকৃত রিজার্ভ। এ হিসাব শুধু আইএমএফকে দেওয়া হলেও  কখানো প্রকাশ করা হয় না। দেশের প্রকৃত রিজার্ভ এখন ১৫ বিলিয়ন ডলারের ঘরে রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চলতি (২০২৩-২৪) অর্থবছরের শুরুতে দেশে গ্রস রিজার্ভ ছিল ২৯ দশমিক ৭৩  বিলিয়ন ডলার। বিপিএম- অনুযায়ী রিজার্ভ ছিল ২৩ দশমিক ৩৭ বিলিয়ন ডলার। সাধারণত একটি দেশের ন্যূনতম মাসের আমদানি খরচের সমান রিজার্ভ থাকতে হয়। একটি দেশের অর্থনীতির অন্যতম সূচক এই রিজার্ভ। প্রতি মাসে ৬ বিলিয়ন ডলার আমদানি খরচ ধরলে, বর্তমানের রিজার্ভ দিয়ে তিন মাসের আমদানি ব্যয় মেটানো বাংলাদেশের জন্য কিছুটা কষ্টসাধ্য বলেও মনে করছেন অনেকে।

 

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর