শর্ত বহাল রেখে খালেদার মুক্তির মেয়াদ বাড়ছে ৬ মাস

নিজস্ব প্রতিবেদক
২০ মার্চ ২০২৪

 

আগের দুটি শর্ত বহাল রেখে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও মাস বাড়ছে। বুধবার (২০ মার্চ) সাংবাদিকদের কথা জানান আইন, বিচার সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

নিয়ে নির্বাহী আদেশে দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আটবারের মতো বাড়ানো হচ্ছে।

সাজা ঘাড়ে কারাগারে থাকা অবস্থায় করোনা মহামারি শুরু হলে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে এ দুই শর্তে দন্ড স্থগিত করে খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হয়।  শর্ত দুটি হচ্ছে- মুক্তিতে থাকাকালে বিদেশে যাওয়া যাবে না এবং দেশে চিকিৎসা নিতে হবে।

আইনমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, এ সংক্রান্ত আবেদনে মুক্তির মেয়াদ মাস বাড়ানোর বিষয়ে মত দিয়েছে আইন মন্ত্রণালয়। সেই মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো হচ্ছে।

এদিকে বেগম জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিতে তার পরিবারের পক্ষ থেকে সরকারের কাছে সম্প্রতি আবেদন করা হয়। এ শর্ত বহাল থাকায় তিনি বিদেশ যেতে পারছেন না।

 

আইনমন্ত্রী বলেন, ২০২০ সালের ২৫ মার্চ খালেদা জিয়ার ভাইয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী,  দুটি শর্তে তার (খালেদা জিয়া) সাজা স্থগিত রেখে মুক্তি দেওয়া হয়। সেটা সাতবার বাড়ানো হয়েছে। একই শর্তে সাজা স্থগিত রেখে মুক্তির আদেশ আরও ছয় মাসের জন্য বাড়ানো হচ্ছে।

বিদেশে চিকিৎসা বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আনিসুল হক বলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারায় যে আবেদন ছিল, সেটি নিষ্পত্তি হয়েছে। এখন শুধু মেয়াদ বাড়ানো ছাড়া সে আবেদনের উপরে আর কোনো পদক্ষেপ নেওয়ার সুযোগ নেই।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা হয়। এরপর তাকে পুরোনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রাখা হয়। একই বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় তার সাত বছরের সশ্রম কারাদণ্ড হয়।

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর