বন্যা-ভূমিধসে ইন্দোনেশিয়ায় ২৬ প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক
১২ মার্চ ২০২৪

বন্যা-ভূমিধসে ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রা প্রদেশে পর্যন্ত ২৬ জনের প্রাণহানি ঘটেছে। প্রাকৃতিক এ দুর্যোগে নিখোঁজ রয়েছেন অন্তত জন। সেই সঙ্গে ক্ষয়ক্ষতি ভোগান্তির মধ্যে পড়েছেন অন্তত ৩৯ হাজার মানুষ। টানা দিন ধরে চলমান ব্যাপক বর্ষণের ফলে সেখানে বন্যা ও ভূমিধস দেখা দিয়েছে।  খবর রয়টার্স।

 

খবরে বলা হয়েছে, ৭ মার্চ পশ্চিম সুমাত্রার বিভিন্ন অঞ্চলে বর্ষণ শুরু হয়। এ বর্ষণ ও তার ফলে সৃষ্ট বন্যা-ভূমিধসে বিভিন্ন এলাকার প্রায় ৭০০ বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। পাশাপাশি সেতু, স্কুল, অন্তত ২৮০ একর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

আপাতত আবহাওয়া পরিস্থিতির উন্নতির কোনো সম্ভাবনা তো নেই-ই বরং  আরও কয়েক দিন বর্ষণ অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে বলে দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে।

এদিকে সেখানকার বিভিন্ন এলাকায় তাঁবু, কম্বল, পানি বিশুদ্ধকরণ ওষুধ, খাবার পরিচ্ছন্নতা সামগ্রী পাঠানোর কাজ চলছে। অনেক এলাকায় ইতোমধ্যে ত্রাণ পৌঁছে গেছে।

ওদিকে পশ্চিম সুমাত্রার রাজধানী পাদাং পরিদর্শন করেছেন বিএনপিবির কেন্দ্রীয় প্রধান নির্বাহী। সেখানে প্রাদেশিক কর্মকর্তাদের সঙ্গে দ্রুত বিভিন্ন এলাকা থেকে লোকজনকে উদ্ধার এবং ত্রাণ সরবাহ নিয়ে জরুরি বৈঠক করে তিনি।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর