আসন ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, ছাড় না দেওয়ার ঘোষণা তৃণমূলের

আন্তর্জাতিক ডেস্ক
২৪ ফেব্রুয়ারী ২০২৪

ভারতের পার্লামেন্ট লোকসভার নির্বাচন ঘিরে জোটসঙ্গী কংগ্রেসের সঙ্গে ক্ষমতাসীন দল অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসের দ্বন্দ্ব চুড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। আসন ভাগাভাগির বিষয়ে  কংগ্রেসকে কোনোছাড়না দেওয়ার ঘোষণা দিয়েছে তৃণমূল।

আগামী এপ্রিল মাসে হওয়ার কথা রয়েছে এ নির্বাচন। পশ্চিমবঙ্গ রাজ্যে লোকসভার মোট সংসদীয় আসন ৪২টি।

বিজেপিবিরোধী নির্বাচনী জোট ইনডিয়া অন্যতম সদস্য তৃণমূলের হাইকমান্ড সিদ্ধান্ত নিয়েছে, নির্বাচনে কংগ্রেস বা জোটের কোনো সঙ্গী দলকে কোনো আসনেই ছাড় দেওয়া হবে না। খবর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

খবরে বলা হয়েছে, ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য ডেরেক জানিয়েছেন- তৃণমূল চেয়ারপারসন এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, পশ্চিমবঙ্গের ৪২টি সংসদীয় আসনে একাই প্রতিদ্বন্দ্বিতা করবে তৃণমূল। পাশাপাশি আসামের কয়েকটি এবং মেঘালয়ের তুরায় একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে তারা। এখন পর্যন্ত সেই সিদ্ধান্তে পরিবর্তন আসেনি।

প্রসঙ্গত, ইনডিয়ার জোটসঙ্গীদের সঙ্গে ইতোমধ্যে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা শুরু করেছে জোটের বৃহত্তম দল কংগ্রেস। উত্তরপ্রদেশের রাজ্য সরকারে প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি এবং পাঞ্জাব রাজ্য সরকারে ক্ষমতাসীন আম আদমি পার্টির সঙ্গে আলোচনার পর নিষ্পত্তিতেও পৌঁছেছে কংগ্রেস। এরই ধারাবাহিকতায় পশ্চিমবঙ্গ রাজ্যে ৫টি আসন চেয়ে বসে কংগ্রেস। তার পরিবর্তে আসামে দুটি মেঘালয়ে একটি আসন তৃণমূলকে প্রস্তাব করা হয়। এ প্রস্তাব মেনে না নিয়ে পশ্চিমবঙ্গে ২টি আসন ছাড় দেওয়ার বিষয়ে দলটিকে পাল্টা প্রস্তাব দেয় তৃণমূল। তৃণমূলের সেই প্রস্তাবকে প্রত্যাখ্যান করে কংগ্রেস। তৃণমূলের প্রস্তাব কংগ্রেসে নাকচ হওয়ায় রাজ্যের কোনো আসনেই ছাড় না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর