বাইডেনের বক্তব্য ইসরায়েলের সামরিক অভিযানে নতুন চাপ

আন্তর্জাতিক ডেস্ক
১৩ ফেব্রুয়ারী ২০২৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে দখলদার ইসরায়েল বাহিনীর নির্বিচার হামলায় ইতোমধ্যে ২৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজায় নিহতদের মধ্যে ফিলিস্তিনি নিরীহ বেসামরিক নাগরিকের সংখ্যাঅনেক বেশি’- মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ কথা বলার পর ফিলিস্তিনের রাফাহ শহরে ইসরায়েলের আসন্ন সামরিক অভিযানের ওপর নতুন করে চাপ সৃষ্টি করেছে। খবর বার্তাসংস্থা আনাদোলু।

রাফাহতে আশ্রয় নেওয়া ১০ লাখেরও বেশি লোকের নিরাপত্তা সহায়তা নিশ্চিতে বিশ্বাসযোগ্য কোনও পরিকল্পনা ছাড়া সেখানে বড় সামরিক অভিযান চালানো উচিত নয় বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে তাদের রক্ষা করার আহ্বান জানিয়েছেন।

গাজার স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্য টানা চার মাসের বেশি সময় ধরে সেখানে হামলা চালাচ্ছে ইসরায়েল।

হোয়াইট হাউসে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলন করেন প্রেসিডেন্ট বাইডেন। সেখানেই এ প্রসঙ্গে কথা বলেছেন বলে  খবরে উল্লেখ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন বলেন, সংঘাতে নিহত ২৭ হাজার ফিলিস্তিনির মধ্যে অনেক নিরপরাধ বেসামরিক নাগরিক রয়েছেন। এর মধ্যে হাজার হাজার শিশু রয়েছে। সেখানে লাখ লাখ মানুষ খাদ্য, পানীয় বা অন্যান্য মৌলিক প্রয়োজনগুলো পূরণ করতে পারছে না।

বাইডেন জানান,  গাজায় হারিয়ে যাওয়া প্রতিটি নিরপরাধ জীবন এক একটি ট্র্যাজেডি। সেখানে অনেক পরিবার কেবল একজনকে নয়, অনেক আত্মীয়কে হারিয়েছে। এটি হৃদয়বিদারক। ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের যারা নিহত হয়েছেন, তাদের উভয়ের জন্য এবং শোকার্ত পরিবারের সবার জন্য আমরা প্রার্থনা করি।

ইসরায়েল এবং মাসের মধ্যে বন্দি বিনিময় চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র কাজ করছে বলে জানিয়েছেন বাইডেন। তার মতে, চুক্তিঅন্তত ছয় সপ্তাহ সময়ের জন্য গাজায় টেকসই সবার জন্য ভালো সময় নিয়ে আসবে। পরে এটা আরও কিছু সময় স্থায়ী করতে পারি।

 

বিডি২৪অনলাইন/আইডি/এমকে


মন্তব্য
জেলার খবর