পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে, বিক্ষোভের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
১১ ফেব্রুয়ারী ২০২৪

পাকিস্তানের সাধারণ নির্বাচনে মোট ২৬৬টি আসনের মধ্যে ২৫৬টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরাই স্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছেন। ইতোমধ্যে তার দল সমর্থিত প্রার্থীরা সরকার গঠনের পরিকল্পনা করছেন।

এদিকে নির্বাচনের অবাধ সুষ্ঠু ফলাফলের দাবিতে পাকিস্তানের পেশোয়ারে বিক্ষোভ করছেন পিটিআইয়ের সমর্থকরা। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির ১৬তম সাধারণ নির্বাচনে ইতোমধ্যেই জয় দাবি করেছেন।  খবর বার্তাসংস্থা রয়টার্স।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন বলেছে,  প্রকামিথ ফলাফলে ২৫৬টি আসনের মধ্যে কারাবন্দি ইমরান খানের দলের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৩টি আসনে জয়ী হয়েছেন। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নেতৃত্বাধীন মুসলিম লীগ ৭৩টি আসনে জয় পেয়েছে। এছাড়া বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টিও ৫৪টি আসনে জয় পেয়েছে। বাকি আসনে ছোট কিছু দল জিতেছে।

তেহরিক--ইনসাফকে (পিটিআই) দল হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে না দেওয়ায় তাদের প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

এদিকে রয়টার্স বলছে, ইমরান খান এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী নওয়াজ শরিফ উভয়ই শুক্রবার বিজয় ঘোষণা করেছেন। অবস্থায় পরবর্তী সরকার গঠন  কে করবেন, সেটা নিযে অনিশ্চয়তা বেড়েছে।

অবস্থায় পিটিআইর চেয়ারম্যান গহর খান পাকিস্তানের  সব প্রতিষ্ঠানকে তার দলের ম্যান্ডেটকে সম্মান করার আহ্বান জানিয়েছেন।  শনিবার রাতের মধ্যে ভোটের পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ না হলে রোববার দেশটির সরকারি অফিসের বাইরে শান্তিপূর্ণ বিক্ষোভ ঘোষণা করেছেন তিনি।

 

এদিকে ইমরান খানের শত শত সমর্থক পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারে দলের দুই নেতার নেতৃত্বে সমাবেশ করেছে। নির্বাচনে জয়ী হওয়া সত্ত্বেও তাদের পরাজিত ঘোষণা করায় সেখানে বিক্ষোভ করছে তারা।

মূলত পাকিস্তানের জাতীয় পরিষদের আসন মোট ৩৩৬টি। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট হয় (বৃহস্পতিবার ভোট হয়েছে ২৬৫টি আসনে)  বাকি ৭০টি আসন সংরক্ষিত। নির্বাচনী আইন অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীরা সংরক্ষিত আসন বরাদ্দ পেতে পারে না। সংরক্ষতি আসন দলীয় শক্তি অনুযায়ী বন্টন হয়। এর মধ্যে ২০টি আসন নওয়াজ শরিফের দল পেতে পারে  এবার। পাকিস্তানে স্বতন্ত্র প্রার্থীরা সরকার গঠন করতে পারে না। তাদের কোনও একটি দলে যোগ দিতে হবে।

রয়টার্সের খবর অনুযায়ী, ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী এবং মিডিয়া উপদেষ্টা জুলফি বুখারি বলেছেন, চূড়ান্ত ফল প্রকাশের পরের দিনই কোন দলীয় ব্যানারে তারা স্বতন্ত্রদের যোগ দিতে বলবে, সেটা ঘোষণা করা হবে।  জয়লাভ করা স্বতন্ত্র প্রার্থীদের অন্য কোথাও যাওয়ার ভয় নেই আমাদের। কারণ তারা গত ১৮ মাস ধরে সংগ্রাম এবং সব ধরনের নির্যাতন নিপীড়ন সহ্য করেছে।

 

বিডি২৪অনলাইন/আইডি/এমকে


মন্তব্য
জেলার খবর